মুম্বই: বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যার ঝুলিতে রয়েছে ৩টি ওয়ান-ডে দ্বিশতরানের নজির। মহামারী করোনার করোনার আবহে মন ভালো নেই পৃথিবীর। কিন্তু রোহিত শর্মার মতো আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা একজন ব্যাটসম্যানের জন্মদিন বলে কথা। ইন্টারনেট তো আর চুপ থাকতে পারে না। স্ত্রী রীতিকা এবং খুদে কন্যাসন্তান সামাইরার সঙ্গে এবার গৃহবন্দি হয়েই সময় কাটালেন ২০১৯ বিশ্বকাপের সর্বাধিক রান সংগ্রহকারী।

ঘড়ির কাঁটা রাত ১২টা ছোঁয়ার সঙ্গে সঙ্গেই শুভেচ্ছার বন্যায় ভাসতে শুরু করেন ভারতের ওপেনিং ব্যাটসম্যান। মাস্টার-ব্লাস্টার সচিন তেন্ডুলকর থেকে শুরু করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। রোহিতকে শুভেচ্ছায় ভরিয়ে দিলেন সবাই। তালিকায় রয়েছেন অসংখ্য গুণমুগ্ধ অনুরাগী। তবু জন্মদিনে রোহিতকে শুভেচ্ছা জানিয়ে স্ত্রী রীতিকার বিশেষ বার্তা মন ছুঁয়ে গেল অনুরাগীদের।

সোশ্যাল মিডিয়ায় একাধিক প্ল্যাটফর্মে রোহিতের সঙ্গে নিজের একাধিক ছবি এদিন পোস্ট করেন রীতিকা। যার মধ্যে রয়েছে গৃহবন্দি অবস্থায় রোহিতকে একান্তে রীতিকার কেক খাওয়ানোর ছবিও। তবে ইনস্টাগ্রামে রীতিকার পোস্ট করা একাধিক ছবির সঙ্গে বিশেষ বার্তাটি সবচেয়ে উল্লেখযোগ্য। রীতিকা শুভেচ্ছাবার্তায় লেখেন, ‘শুভ জন্মদিন তাঁকে যে আমাকে জীবনের শেষ অবধি হাসিয়ে যাবে, আমার প্রিয় বেড়ানোর সঙ্গী, আমার প্রিয় বন্ধু, সেরা বাবা, এমন একজনকে জন্মদিনের শুভেচ্ছা যে কোনও পরিস্থিতিতেই কোনওদিন গাইতে পারবে না। সেই সেরা মানুষটি যাকে আমি আজীবন শুভেচ্ছা জানাতে পারি। শুভ জন্মদিন, রো তোমাকে ভালবাসি।’

এক অভিনব বার্তায় রোহিতকে এদিন শুভেচ্ছা জানায় আইসিসিও। রোহিতের চারটি আলাদা পুল শটের ভিডিও পোস্ট করে তারা লেখে, ‘৩৫৪ আন্তর্জাতিক ম্যাচ, ১৪,০২৯ রান, ৩৯টি সেঞ্চুরি। শুভ জন্মদিন রোহিত শর্মা, মাস্টার অফ পুল শট।’ পয়মন্ত ইডেনে রোহিতের শতরানের এক ভিডিও পোস্ট করে ‘হিটম্যান’কে শুভেচ্ছা জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড।

আর রোহিতের ব্যাটিংয়ের গুণমুগ্ধ ভক্ত কিংবদন্তি সচিন তেন্ডুলকর রোহিতের সঙ্গে তাঁর আন্তর্জাতিক একটি ম্যাচের ছবি পোস্ট করে টুইটারে লেখেন, ‘বছরের পর বছর যেমনটা করে আসছো ঠিক তেমনভাবেই উৎকর্ষতার সঙ্গে বল হিট করতে থাকো। বছরটা নিরাপদ কাটুক। জন্মদিনের শুভেচ্ছা নিও।’ ডেপুটিকে শুভেচ্ছা জানিয়ে অধিনায়ক কোহলি লেখেন, ‘শুভ জন্মদিন রোহিত। সুস্বাস্থ্য, অফুরান আনন্দের সঙ্গে ঈশ্বর আরও সব দুর্দান্ত ইনিংস দিয়ে তোমায় আশীর্বাদ করুক। নিরাপদ থাকো, সুস্থ থাকো।’

এছাড়াও শিখর ধাওয়ান, ঋষভ পন্ত, হরভজন সিং সহ জাতীয় দলের সতীর্থ এবং অন্যান্য দেশের ক্রিকেটাররাও জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন ‘হিটম্যান’কে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব