কলকাতা: বর্তমানে দু’চাকার মোটর সাইকেল পছন্দ করেন না এমন মানুষ দেখতে পাওয়া যায় না। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় গাড়ি কিনতে যাওয়ার সময়ে ক্রেতাদের সমস্যার মধ্যে পরতে। বেশীরভাগ ক্ষেত্রেই তারা বুঝতে পারেন না কোন সময়ে গাড়ি কিনতে গেলে বেশী টাকা খরচ করতে হবে না।

সেক্ষেত্রে ক্রেতারা যদি পয়লা এপ্রিলের আগেই গাড়ি কেনার কথা ভেবে থাকেন তাহলে আখেরে লাভবান হবেন তারা। কারণ আগামী এপ্রিলের ১ তারিখ থেকে মোটর সাইকেলের দাম বাড়তে চলেছে। পাশাপাশি জানা গিয়েছে দু’চাকার গাড়ির দৌড়ে bs-iv পিছিয়ে গিয়েছে। এগিয়ে গিয়েছে bs-vi সিরিজ।

অধিকাংশ কোম্পানি ইতিমধ্যেই নতুন bs-vi প্রোডাক্ট বাজারে নিয়ে এসেছে। তবে এর জন্য আপনাকে গাঁটের বেশি পয়সা খরচ করতে হবে৷ iv সিরিজের থেকে নতুন সিরিজে দাম বাড়তে চলেছে ১২-১৫ শতাংশ। যার জেরে মনে করা হচ্ছে কোন মোটর সাইকেল বা স্কুটির দাম যদি বর্তমানে ৫০ হাজার টাকা হয়ে থাকে আগামী এপ্রিল থেকে তা ৭০০০ থেকে ৮০০০ টাকা বেড়ে যাবে। পাশাপাশি সমগ্র গাড়ির দাম বেড়ে যাবে প্রায় ১০ হাজার টাকা। সব মিলিয়ে আগামী এপ্রিল থেকে ক্রেতাদের নতুন গাড়ি কিনতে গেলে অতিরিক্ত ১২-১৫ হাজার টাকা দিতে হবে।

তাই যদি কোন গাড়িপ্রেমী নতুন গাড়ি কেনার কথা ভেবে থাকেন তাহলে তারা এখনই কিনতে পারেন। যার ফলে ১২-১৫ শতাংশ কেনার খরচ বাঁচিয়ে ফেলতে পারবেন। বর্তমানে দেশে দু’চাকার গাড়ির ক্ষেত্রে hero motocorp সব থেকে বড় ম্যানুফ্যাকচারিং কোম্পানি। ইতিমধ্যেই তারা তাঁদের bs-vi মডেল বাজারে নিয়ে এসেছে। যার মধ্যে রয়েছে splender ismart এবং hf deluxe।

বর্তমানে hf deluxe এর দাম রয়েছে ৫৫,৯২৫ টাকা। যদি কোন ক্রেতা এখনই এই গাড়ির bs-iv মডেল কেনেন তাহলে তিনি প্রায় ছাড়সমেত ১০ হাজার টাকার কাছাকাছি বাঁচাতে পারবেন।

hero motocorp এর ডিলারের তরফ থেকে জানা গিয়েছে তারা দ্রুত নতুন vi সিরিজের মডেল নিয়ে আসছেন। বর্তমানে খুব সামান্য পরিমান iv সিরিজের মডেল রয়েছে। তারা আশা করছেন আগামী ফেব্রুয়ারির মধ্যে আর কোন iv সিরিজের মডেল তাঁদের কাছে থাকবে না।