মেলবোর্ন: অধিনায়ক হিসেবে দেশকে বিশ্বকাপ এনে দিয়েছেন দু’বার। ক্রিকেটার হিসেবে ধরলে সংখ্যাটা তিন। এবার অন্য ভূমিকায় দেশকে বিশ্বকাপ ট্রফি এনে দিতে বদ্ধপরিকর কিংবদন্তি রিকি পন্টিং। আসন্ন বিশ্বকাপের কথা মাথায় রেখে দেশের প্রাক্তন অধিনায়ককে জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে জুড়ে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া। অর্থাৎ ল্যাঙ্গারের ডেপুটি হিসেবে দেশকে আরও একবার বিশ্বজয়ের স্বাদ এনে দেওয়ার দায়িত্ব নিলেন বিশ্বজয়ী অধিনায়ক।

ক্রিকেটার হিসেবে পাঁচ-পাঁচটি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন কিংবদন্তি প্যান্টার। এরমধ্যে ১৯৯৯ ইংল্যান্ডের মাটিতেই প্রথম বিশ্বজয়ের স্বাদ পান আন্তর্জাতিক ক্রিকেটে ৭১টি শতরানের মালিক। স্টিভ ওয়ার নেতৃত্বে সেবার বিশ্বজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। এরপর ২০০৩ ও ২০০৭ পন্টিংয়ের নেতৃত্বেই বিশ্বসেরার শিরোপা ছিনিয়ে নেয় অস্ট্রেলিয়া। তাইপ্রথম বিশ্বজয়ের বিশ বছর বাদে সেই ইংল্যান্ডের মাটিতেই আবার বিশ্বজয়ের হাতছানি কিংবদন্তি এই ব্যাটসম্যানের সামনে। কেবল ভূমিকা বদলে এবার কোচের হটসিটে পন্টিং।

মূলত বিশ্বকাপের ভাবনা মাথায় রেখে দলের ব্যাটিং বিভাগের মেন্টর হবেন দু’বারের বিশ্বজয়ী অধিনায়ক। সেক্ষেত্রে ব্যাটিং বিভাগের দায়িত্বে থাকা গ্রেম হিক বিশ্বকাপ পরবর্তী অ্যাসেজের প্রস্তুতি নিয়েই চিন্তাভাবনা করবেন। এদিকে অভিন্ন হৃদয় বন্ধু দীর্ঘদিনের সতীর্থ পন্টিংকে বিশ্বকাপ প্রস্তুতিতে পাশে পেয়ে উচ্ছ্বসিত স্টার্কদের হেডস্যার। ল্যাঙ্গার জানান, ‘শুধু ব্যাটিং বিভাগ নয়, পন্টিংয়ের উপস্থিতি উদ্বুদ্ধ করবে পুরো স্কোয়াডকেই।’

জাস্টিন ল্যাঙ্গারের মতে, ‘পন্টিংয়ের সঙ্গে এর আগেও জাতীয় দলের হয়ে কাজ করেছি। ক্রিকেট অস্ট্রেলিয়ার স্বার্থে ও ক্রিকেটারদের উন্নতিতে নিজেকে সম্পূর্ণ নিয়োজিত রাখেন পন্টিং। তাই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে আমরা যখন ট্রফি ধরে রাখতে সচেষ্ট, তখন মেন্টর হিসেবে পন্টিং দলের সম্পদ হয়ে উঠবে।’ এর আগে সংক্ষিপ্ত সময়ের জন্য অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেটের একটি দায়িত্বে ছিলেন ৩৭৫টি ওয়ান ডে ও ১৬৮টি টেস্ট খেলা এই ক্রিকেটার।

কিন্তু বিশ্বকাপ সবসময়ই একটা আলাদা গুরুত্ব বহন করে। তাই ক্রিকেটের মেগা আসরে জন্য দলের দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত পন্টিং। মুখিয়ে রয়েছেন মেন্টর হিসেবে দলের দায়িত্ব গ্রহণ করার জন্য। ক্রিকেট অস্ট্রেলিয়া সূত্রে খবর, আসন্ন ভারত ও পাকিস্তানের সফরের পরই দলের দায়িত্ব বুঝে নেবেন পন্টিং।

Proshno Onek II First Episode II Kolorob TV