মুম্বই: ব্যাংক কর্মীদের ইউনিয়ন অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (এআইবিইএ) রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাসের কাছে আর্জি জানিয়েছে, আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন সিইও এবং নন এক্সিকিউটিভ চেয়ারম্যান কে ভি কামাথকে ঋণ পুনর্গঠন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান করার বিষয়টি যেন পুনর্বিবেচনা করা হয়।

ব্যাংক কর্মীদের এই সংগঠন অভিযোগ তুলেছে, বর্ষিয়ান ব্যাংকার কামাতের নাম রয়েছে আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর চন্দা কোছারের বিরুদ্ধে করা নথিভূক্ত এফ আই আরে।‌ শক্তিকান্ত দাসকে দেওয়া চিঠিতে এআইবিইএ পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে সিবিআইয়ের করা এফআইআরে কামাথের নাম রয়েছে চন্দ কোছারের সঙ্গে।

এআইবিইএ-র বক্তব্য, আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন সিইও এবং নন এক্সিকিউটিভ চেয়ারম্যান ছাড়াও তিনি সেই কমিটির অন্যতম সদস্য ছিলেন যে কমিটি অনুমোদন করা ঋণ নিয়ে এখন তদন্ত চলছে। তার ফলে এই অবস্থায় কামাথের মত লোককে ঋণ পুনর্গঠন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান করা উচিত নয় এবং রিজার্ভ ব্যাংকের এই ব্যাপারে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত।

গত শুক্রবার রিজার্ভ ব্যাংক ঘোষণা করে, কামাথের নেতৃত্বে বিশেষজ্ঞ কমিটি গড়ার যারা সুপারিশ করবে এই করোনা সঙ্কটে যেসব ঋণ গুলি চাপে রয়েছে সেগুলির ক্ষেত্রে আর্থিক ঋণের পুনর্গঠনের ব্যাপারে কি ধরনের মাপকাঠির ভিত্তিতে তা স্থির করা হবে। ‌কেভি কামাথের নেতৃত্বে পাঁচ সদস্যের এক কমিটি গঠনের কথা সেদিন জানিয়েছিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

এই কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার প্রাক্তন কর্তা দিবাকর গুপ্ত, কানাডা ব্যাংকের বর্তমান চেয়ারম্যান টি এন মনোহরণ, পরামর্শদাতা অশ্বিন পারেখ এবং ইন্ডিয়ান ব্যাংকস এসোসিয়েশনের সিইও সুনীল মেহেতা যাকে আবার এই কমিটির সচিব করা হয়েছে। রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে প্রয়োজনে কমিটির সদস্য সংখ্যা আরো বাড়ানো যেতে পারে।‌

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা