চণ্ডীগড়: পঞ্জাবের সাড়ে ৩ লক্ষেরও বেশি সরকারী কর্মচারীদের জন্য বড় ধাক্কা। সরকারি চাকুরির ক্ষেত্রে কর্মীদের অবসরকালীন বয়স ৬০ বছর থেকে কমিয়ে করা হল ৫৮ বছর। তবে, পাশাপাশি মহার্ঘ্য ভাতা ৬% বাড়ানো হবে বলে জানানো হয়েছে।

শুক্রবার অর্থমন্ত্রী মনপ্রীত বাদল বিধানসভায় বাজেট উপস্থাপন করতে গিয়ে বলেন, রাজ্যের যুবকদের জন্য সরকারি চাকরির ক্ষেত্রে সুযোগ বাড়াতেই অবসর বয়স কমিয়ে আনা হয়েছে। এতে যুবকেরা আরও করে বেশি সুযোগ পাবে।

১.৫৪ লক্ষ কোটি টাকার বাজেট- অর্থমন্ত্রী মনপ্রীত বাদল ২০২০-২০২১ অর্থবছরের জন্য ১.৫৪ লক্ষ কোটি টাকার বাজেট উপস্থাপন করেছেন। পাশাপাশি তিনি ঘোষণা করেন, পে কমিশনের রিপোর্ট কার্যকর করা হবে। এর জন্য বাজেটে ব্যবস্থা রাখা হয়েছে বলেও জানান তিনি।

কৃষকদের ঋণ মুকুব- অর্থমন্ত্রী এদিনের বাজেটে ঘোষণা করেন, ভূমিহীন কৃষকদের ঋণ মুকুবের জন্য ৫২০ কোটি বরাদ্দ করা হয়েছে।

ডিএ মিলবে মার্চ থেকেই

মনপ্রীত বাদল জানিয়েছেন, রাজ্য সরকারের কর্মচারীরা মার্চ থেকেই ৬% হারে ডিএ পাবেন। পাশাপাশি পে কমিশনও এমাসেই চালু হবে। তিনি দাবি করেন, বর্তমানে পঞ্জাবের অর্থনৈতিক পরিস্থিতি যেহেতু কিছুটা স্থিতিশীল, তাই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রীর বয়ান অনুযায়ী, কৃষকদের আয় বেড়েছে প্রায় ৩৫ শতাংশ। পাশাপাশি কর্মাচারীদের স্যালারি বাজেট বেড়েছে ৮.৬৮ শতাংশ ও পেনশন বেড়েছে ২.১১ শতাংশ। তিনি জানান, চলতি বছরে পঞ্জাবে বেতন খরচ ২৫ হাজার ৪৪৯ কোটি টাকা থেকে বেড়ে ২৭ হাজার ৬৩৯ কোটি টাকা এবং পেনশন ১০২১৩ কোটি টাকা থেকে বেড়ে ১২২৬৭ কোটি টাকা হয়ে যাবে।

Proshno Onek II First Episode II Kolorob TV