বালুরঘাট: জেলাকে মদ মুক্ত ঘোষণা করতে হবে৷ কারণ মদের জন্য পরিবেশ নষ্ট হচ্ছে৷ তাই সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে এই রঙীন পানিয়কে নিষিদ্ধ ঘোষণা করতে হবে৷ এই দাবিতে রাস্তায় নামলেন জেলার বাসিন্দারা। মিছিল করে থানার সামনে গিয়ে বিক্ষোভ দেখান তারা।

সংস্কৃতির শহর বলা হয় বালুরঘাটকে৷ সেই বালুরঘাট থেকে শুরু হল জেলাকে মদ মুক্ত ঘোষণার দাবিতে আন্দোলন৷ আন্দোলনকারীদের দাবি, দক্ষিণ দিনাজপুর জেলায় অবিলম্বে মদ বিক্রি নিষিদ্ধ করা ও মদ মুক্ত পরিবেশ গড়ে তুলতে হবে৷ এই দুটি দাবিতে সোমবার বালুরঘাটের মানুষ স্থানীয় থানার সামনে বিক্ষোভ দেখান।

মদ বিরোধী নাগরিক কমিটির ডাকে এদিন দুপুরে স্থানীয় হাই স্কুল মাঠে বালুরঘাট ও তার আশপাশের এলাকার মানুষ জড়ো হন। পরে সেখান থেকে জেলায় মদ বিক্রি নিষিদ্ধ করার করার দাবিতে রীতিমতো ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে মিছিল করেন তাঁরা। মিছিলটি বালুরঘাট থানার সামনে গিয়ে পৌঁছয়। পুলিশ গেট আটকে দেওয়ায় থানার সামনেই বিক্ষোভ শুরু করে দেন। পরে মদ বিরোধী নাগরিক কমিটির পাঁচ সদস্যের একটি দল থানার আইসি’র সাথে দেখা করে ডেপুটেশন জমা দেন।

কমিটির নেত্রী বাবলি বসাক এদিন জানিয়েছেন, জেলায় মদের দোকানের পাশাপাশি গ্রামাঞ্চলে প্রচুর চোলাই ঠেক গজিয়ে উঠেছে। তাতে একদিকে যেমন পরিবেশ নষ্ট হচ্ছে। অন্যদিকে মহিলাদের প্রতি নারী নির্যাতনের ঘটনাওও প্রতিদিন বেড়ে চলছে। প্রতিবেশী রাজ্য বিহার ও মিজোরাম যদি মদ বিক্রি বন্ধ করে সেখানে নারীদের প্রতি অত্যাচার ও অন্যান্য দুর্ঘটনা কমাতে পারে তাহলে এরাজ্যে কেন তা বিক্রি বন্ধ হচ্ছে না?