মুম্বই: মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ এবার খেলনার জগতে প্রবেশ করছে৷ কারণ ২৫৯ বছরের পুরনো ডাকসাইটে ব্রিটিশ খুচরো খেলনা বিক্রেতা সংস্থা ‘হ্যামলেজ’ কিনে নিচ্ছেন ধীরুভাই অম্বানির বড় ছেলে৷ এবার ভারতে হ্যামলেজের সব রকমের খেলনা বিক্রির লাইসেন্সও পেয়ে গেল রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ।

খেলনার জগতে এক ঐতিহ্যবাহী সংস্থা হল এই ‘হ্যামলেজ’ ৷ আড়াইশোর বেশি বছর পার হওয়া বিভিন্ন সময়ে বহু ধাক্কা সইতে হয়েছে মধ্য লন্ডনের রিজেন্ট স্ট্রিটের হ্যামলেজের স্টোরকে। এই দীর্ঘ পথ চলায় কখনও তীব্র মন্দার আঘাত এসেছে কখনও বা ধাক্কা সামলাতে হয়েছে বিশ্বযুদ্ধের।

বর্তমানে ১৮টি দেশে হ্যামলেজের খেলনার পাওয়া যায়৷ সব দেশ মিলিয়ে মোট ১৬৭টি স্টোর রয়েছে। এর মধ্যে আবার ভারতের ২৯টি শহরেই রয়েছে ৮৮টি হ্যামলেজের স্টোর। যার অর্থ, গোটা বিশ্বে হ্যামলেজের স্টোর রয়েছে যতগুলি, তার সিংহ ভাগই রয়েছে ভারতে।

চার বছর আগে, ২০১৫-য় ফ্রান্সের গ্রুপে লুদেন্দোর কাছ থেকে ১০ কোটি পাউন্ডে হ্যামলেজ কিনেছিল হংকং শেয়ার বাজারে নথিভুক্ত সি-ব্যানার ইন্টারন্যাশনাল হোল্ডিংস। এবার সেই সি-ব্যানার ইন্টারন্যাশনাল হোল্ডিংসের কাছ থেকে হ্যামলেজকে কিনছে রিলায়েন্স৷ হ্যামলেজ কেনার ফলে, আন্তর্জাতিক খুচরো বিক্রেতাদের বাজারে রিলায়েন্সের মর্যাদা বাড়ল বলে দাবি করেছে রিলায়েন্স৷