নয়াদিল্লি: রিলায়েন্স জিও তার উদ্ভাবনী পরিকল্পনা ও প্রযুক্তি প্রয়োগের গতির জন্য ঢুকে পড়েছে বিশ্বের সবচেয়ে দ্রুত উদ্ভাবনী কোম্পানির তালিকায়৷ স্থান পেয়েছে ১৭ নম্বরে৷ এদেশ থেকে ওই তালিকায় একমাত্র সংস্থা রিলায়্যান্স জিও৷

মার্কিন বিজনেস ম্যাগাজিন ‘ফাস্ট কোম্পানি’ মঙ্গলবার এই মোস্ট ইনোভেটিভ কোম্পানির তালিকা প্রকাশ করেছে ৷ তার আগে বিশ্বজুড়ে ৩৬টি বিভাগে ৩৫০টি সংস্থাকে নিয়ে সমীক্ষা চালান হয়েছে৷ ফাস্ট কোম্পানির এডিটর ডেভিড লিডস্কি জানিয়েছেন, বেশ কিছু সংস্থা উদ্ভাবনী ভাবনা চিন্তা নিয়ে কার্যকরী পরিবর্তনের কাজ করে চলেছে সেটা এই তালিকা দেখে বুঝতে পারা যাবে।

পড়ুন: প্রথম অ-পার্সী চেয়ারম্যানের নেতৃত্বে টাটাদের বৃদ্ধি ১.২৫ কোটি টাকা

এই তালিকায় প্রথম স্থানে রয়েছে অ্যাপল। দ্বিতীয় রয়েছে নেটফ্লিক্স৷ তৃতীয় চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে স্কোয়ার, টেনসেন্ট এবং আমাজন। এছাড়াও ওই তালিকায় স্থান পয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট, ইনস্টাগ্রাম, স্পেসেক্স, ওয়ালমার্ট, পেটিএম, পিনটারেস্ট-এর মতো আরও কয়েকটি সংস্থা।

রিলায়েন্স জিও ভারতের টেলিকম দুনিয়ায় এবং ডিজিটাল পরিষেবায় আমূল পরিবর্তন এনেছে ৷ তারফলে বিশ্বের ডিজিটাল অর্থনীতিতে ভারত অনেকটা এগিয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে আর সেই কারণেই জিও স্থান পেয়েছে এই তালিকায় ।