নয়াদিল্লি: নতুন প্ল্যান নিয়ে বাজার ধরতে এবার আসরে নামল জিও। ২২২ টাকার বেসিক প্ল্যানে থাকছে আগের থেকেও অনেক বেশি সুযোগ সুবিধা। ২২২ টাকায় প্রতিদিন ২ জিবি ৪জি ডেটা ছাড়াও থাকছে অন্যান্য নেটওয়ার্কে ১০০০ মিনিট বিনামুল্যে কথা বলার সুযোগ। চলতি মাসেই জিয়ো কর্তৃপক্ষ ঘোষণা করেন যে এবার থেকে জিয়ো ছাড়া অন্য নেটওয়ার্কে ফোন করতে গেলে গ্রাহকদের গুনতে হবে প্রতি মিনিটে ছয় পয়সা। তবে জিয়ো থেকে জিয়োতে বিনামুল্যে ফোন করা যাবে। অন্য নেটওয়ার্কে ফোন করার ক্ষেত্রে এই অতিরিক্ত খরচের কারণ হিসাবে তুলে ধরা হয় ইন্টারকানেক্ট ইউসেজ চার্জেস বা আইসিইউকে। এর সঙ্গেই অতিরিক্ত খরচের জন্য জিয়ো দায়ি করে ভোডাফোন, এয়ারটেল সহ বিভিন্ন প্রতিদ্বন্দ্বী নেটওয়ার্ককে। এই নিয়ে সোশ্যাল মিডিয়াতেও পোস্ট যুদ্ধে জড়িয়ে পড়ে জিয়ো এবং এয়ারটেল।

ভোডাফোন, এয়ারটেলের সঙ্গে পাল্লা দিয়ে নতুন এই প্ল্যান এনেছে জিও। ২২২ টাকার ২৮দিনের বেসিক প্ল্যান ছাড়াও থাকছে ৩৩৩ টাকার ২ মাসের এবং ৪৪৪ টাকার ৩ মাসের প্ল্যান। এবার দেখে নেওয়া যাক জিয়োকে পাল্লা দিতে ভোডাফোন, এয়ারটেল কি কি প্ল্যান এনেছে

২৪৯ টাকায় ২৮ দিনের প্ল্যানে এয়ারটেলে পাওয়া যাবে প্রতিদিন ২ জিবি ৪জি ডেটা, আনলিমিটেড কলিং এবং প্রতিদিন ১০০টি এসএমএস। এছাড়াও থাকছে নরটন মোবাইল সিকিউরিটি, এয়ারটেল এক্সস্ট্রিম অ্যাপের প্রিমিয়াম সদস্যপদ এবং উইঙ্ক মিউজিকের সুবিধা।

সম্প্রতি ভোডাফোনও একই ধরনের প্ল্যান বাজারে এনেছে ২২৯ টাকার ২জিবি ডেটা ছাড়াও থাকছে ফ্রি এসটিডি এবং রোমিং কল। দৈনিক ১০০টি এসএমএস। এই প্ল্যান ছাড়াও কম দামী প্ল্যান হিসাবে ১৯৯টাকার একটি প্ল্যানও বাজারে এনেছে ভোডাফোন। এইক্ষেত্রে দৈনিক ডেটা পাওয়া যাবে ১.৫ জিবি। দুটি প্ল্যানেরই বৈধতা ২৮দিনের।
এয়ারটেল,ভোডাফোনের এইসব প্ল্যানের ভিড়ে বাজারে জিয়োর দাপট বজায় থাকে কি না সেই দিকেই তাকিয়ে বাজার বিশেষজ্ঞ থেকে সাধারণ মানুষ।