মুম্বই: আগামীকাল ১৫ জুলাই রিলায়েন্সের ৪৩ তম বার্ষিক সাধারণ সভা। কিন্তু এবারের এই সভা গতবছরগুলির বার্ষিক সাধারণ সভার থেকে আলাদা। সভা আয়োজনে দিক থেকে একটা বড় পরিবর্তন ঘটে যাচ্ছে। চিরাচরিত মুম্বইয়ের বিড়লা মঞ্জুশ্রী হলে এবারে তো আর রিলায়েন্সের এই সভা হচ্ছে না। বদলে ভার্চুয়াল বার্ষিক সাধারণ সভা।

আগে এই বার্ষিক সাধারন সভা ঘিরে আনন্দের হাট বসত। তেমন ঘটনা ঘটবেনা ঠিকই কিন্তু নতুন পদ্ধতিতে বার্ষিক সাধারণ সভা ঘিরে একেবারে কোন উত্তেজনা থাকবে না এমন নয়। কারণ নতুন পদ্ধতি নিয়ে অনেকের মধ্যেই আকর্ষণ রয়েছে। এবারে বার্ষিক সাধারণ সভায় জিও প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে বলে সংস্থার পক্ষ থেকে জানিয়েছে।

নতুন পদ্ধতিতে সংস্থা শেয়ারহোল্ডারদের অভ্যস্ত করে দিতে চ্যাট বট খুলে দেওয়া হয়েছে। গোটা ভারত জুড়ে এমনকি বিদেশ থেকেও যাতে লগইন করতে পারে তার জন্য ৫০০টি স্থান থেকে প্রায় এক লক্ষ শেয়ার হোল্ডারকে ভার্চুয়াল এজিএম-এ অংশ নেওয়ার জন্য প্রস্তুত করা হচ্ছে।

মুম্বইয়ের বাইরে বসবাসকারী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের অনেক শেয়ারহোল্ডাররা আগে দূরত্বের কারণে বার্ষিক সাধারণ সভায় হাজির থাকতে পারত না। কিন্তু ভার্চুয়াল সভায় তাদের পক্ষে বার্ষিক সাধারণ সভায় অংশ নেওয়ার ক্ষেত্রে একটা সুযোগ করে দিচ্ছে।

আর সেইসব শেয়ারহোল্ডারদের যাতে লগ ইন করতে কোনও অসুবিধা না হয় তার জন্য হোয়াটসঅ্যাপ নম্বরের (৯১৭৯৭৭১১১১১১) মাধ্যমে একটা এডুকেটিভ চ্যাট বট নিয়ে এসেছে। জিও হাপটিক এর মাধ্যমেএই বট কাজ করবে যা শেয়ারহোল্ডারদের, ভবিষ্যৎ লগ্নিকারী, সংবাদমাধ্যম যেসব প্রশ্ন করতে পারবে।

তাছাড়া এটির মাধ্যমে ৫০,০০০ টেক্সট এবং ভিডিও হ্যান্ডেল করতে সক্ষম হবে। এমন প্রযুক্তি ভারতে কোন সংস্থার বার্ষিক সাধারণ সভায় এবারেই প্রথম ব্যবহার করা হচ্ছে।

প্রসঙ্গত কয়েকদিন আগেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ অম্বানির সম্পত্তি ৬৮.৩ বিলিয়ন ডলার হওয়াই যা ছাড়িয়ে যায় ওয়ারেন বাফেটের সম্পত্তি ৬৭.৯ বিলিয়ন ডলারকে। গত বৃহস্পতিবার ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইন্ডেক্স এমনটাই জানিয়েছিল। ফেসবুকসহ বেশ কয়েকটি সংস্থা এর ডিজিটাল শাখায় ১৫ বিলিয়ন ডলার লগ্নি করায় মার্চের অবস্থা থেকে অম্বানির এই শিল্প সংস্থা সম্পত্তি দ্বিগুনেরও বেশি হয়ে গিয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ