হায়দরাবাদ: তেলেঙ্গনা থেকে সামনে এল এক ভয়াবহ ঘটনার কথা। ওই রাজ্যের নিজামবাদ জেলায় করোনায় মৃত এক ব্যক্তির দেহ অটোতে করে নিয়ে শেষকৃত্যে হাজির তাঁর আত্মীয়। এঘটনায় প্রোটোকল লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

আধিকারিকদের রিপোর্ট বলছে, বৃহস্পতিবার নিজামবাদ হাসপাতালে মোট ৩ জন করোনা রোগীর মৃত্যুর খবর পাওয়া যায়। সমস্ত অফিসের কাজ সারার পর দেহগুলি শেষকৃত্যের জন্য তুলে দেওয়া হয়। ৩ টি মৃতদেহের মধ্যে ২ টি মৃতদেহ অ্যাম্বুলেন্সে করে পাঠানো হয়।

তৃতীয় অ্যাম্বুলেন্স না থাকায় ওই দুটির মধ্যে কোনও একটি অ্যাম্বুলেন্স ফিরলেই তৃতীয় মৃতদেহটি নিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু মৃতের আত্মীয়রা কর্মীদের ওপর চাপ দিতে থাকেন এবং বলেন অ্যাম্বুলেন্স আসতে দেরি হবে, তাঁরা নিজদের অটোতে করেই মৃতদেহ নিয়ে যেতে পারে। জানা গিয়েছে, তাঁরা নিজামাবাদের একটি কবরস্থানে মৃতদেহের শেষকৃত্য সম্পন্ন করে।

এই ঘটনায় মেডিকেল এডুকেশনের স্টেট ডায়রেক্টর রমেশ রেড্ডি বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে যে কর্মী ওই পরিবারকে মৃতদেহ নিয়ে যেতে দিয়েছিল তাঁর বিরুধে বিধি ভঙ্গের অভিযোগে নোটিশ পাঠানো হয়েছে।

এই মারাত্মক ঘটনায় যুক্ত থাকা অভিযুক্ত কর্মীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের জন্য হাসপাতাল সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে এমন ঘটনা ভবিষ্যতে আর যাতে না হয়, সেদিকে নজর রাখতে বলা হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ