স্টাফ রিপোর্টার, মালদহ : মালদহে ভারত বাংলাদেশ সীমান্ত জুড়ে জারি করা হল লাল সতর্কতা৷ নাশকতার আশঙ্কায় এই সতর্কতা জারি করা হয়েছে৷ উল্লেখ্য গ্রেফতার হওয়া ৩ জামাত উল মুজাহিদিনের সদস্যকে বুধবার ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা আদালত৷

এর জেরেই ভারত সীমান্তেও মালদহ জুড়ে লাল সতর্কতা জারি করেছে প্রশাসন৷ গোয়েন্দা সূত্র মারফত নাশকতার পরিকল্পনার খবর পেয়েই এই সতর্কতা জারি করা হয়৷ কারণ রেকর্ড বলছে এই ধরনের সাজা হওয়ার পরই বিভিন্ন নাশকতার ঘটনা ঘটিয়েছে জেএমবি। এইজন্যই সীমান্ত এলাকায় জারি হয়েছে লাল সর্তকতা। যদিও গোটা বিয়ে বিষয়টি নিয়ে বিএসএফ কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সাজাপ্রাপ্ত জেএমবি সদস্যদের নাম হারুন মিস্ত্রি, শাহাদাত হাজী ও আবদুল মুমিম। এদের প্রত্যেকের বাড়ি বাংলাদেশের ভারত সীমান্তবর্তী চাঁপাইনবাবগঞ্জে এলাকায়।

বাংলাদেশ সূত্রে জানা গিয়েছে ২০০৯ সালের ৭ জুলাই সীমান্ত পার করে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করার সময় এদের আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ। এরপর থেকে তুলে দেওয়া হয় বাংলাদেশ পুলিশের হাতে। এদের কাছ থেকে অস্ত্রশস্ত্র, সীমান্তবর্তী এলাকার ম্যাপ ও জিহাদি বই উদ্ধার হয় বলে খবর।

দীর্ঘদিন মামলা চলার পর চাঁপাইনবাবগঞ্জে অতিরিক্ত দায়রা আদালত এই রায় দেয়। এদিকে এই রায় ঘোষণা হওয়ার পরই সীমান্তজুড়ে লাল সর্তকতা জারি করা হয়৷ সতর্ক প্রশাসন ও বিএসএফ৷