নয়াদিল্লি : লোক নিয়োগ করা হবে দেশের আধা সামরিক বাহিনী সশস্ত্র সীমা বলে। কনস্টেবল পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। যোগ্য ও ইচ্ছুক প্রার্থীরা আবেদন করতে পারেন। তথ্য জেনে আবেদন করার কথা জানিয়েছে সশস্ত্র সীমা বল। যোগ্যতা অনুযায়ী পদের জন্য আবেদন করতে হবে।

শিক্ষাগত যোগ্যতা

অষ্টম শ্রেণী, দশম শ্রেণী, দ্বাদশ শ্রেণী, আইটিআই, ডিপ্লোমা, বি.কম, বিএসসি, বিএ অথবা সমতুল কোনও পরীক্ষায় পাশ করলেই আবেদন করা যাবে। সেক্ষেত্রে যোগ্যতা অনুযায়ী পদের জন্য আবেদন করতে বলা হয়েছে। বিস্তারিত তথ্যের জন্য বিজ্ঞপ্তি দেখার আবেদন করেছে সশস্ত্র সীমা বল।

প্রার্থীর বয়স

এই আধা সামরিক বাহিনীতে যোগদানের জন্য নূন্যতম বয়স হতে হবে ১৮ বছর। ৩০ বছর পর্যন্ত যোগ্য ও ইচ্ছুক প্রার্থীরা আবেদন করতে পারে।

নিয়োগ প্রক্রিয়া

মেধা তালিকার ওপর নির্ভর করে প্রাথমিক বাছাই পর্ব চলবে। এরপর দেখা হবে পারফরম্যান্স। ২০শে ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে প্রার্থীদের। ১৫২২টি পদের জন্য লোক নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে।
ssbrectt.gov.in এই লিংকে ক্লিক করলে বিস্তারিত তথ্য পাবেন প্রার্থীরা। শুধু ভারত নয়, নেপাল বা ভুটানের প্রার্থীরাও এই পদগুলির জন্য আবেদন করতে পারেন। ২১শে নভেম্বর থেকে আবেদন পত্র জমা পড়ার কাজ শুরু হয়েছে।

উল্লেখ্য অসম, মেঘালয়, মণিপুর, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, জম্মু কাশ্মীর, লাদাখ, লাহুল স্পিতি এলাকার প্রার্থীরা ২৭শে ডিসেম্বর পর্যন্ত সময় পাবেন আবেদন করার জন্য।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।