নয়াদিল্লি:  দেশ জুড়ে উদবেগের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করল institute of banking personnel selection(ibps)। বেশ কিছু ব্যাংকে ক্লার্ক পদে নিয়োগের জন্য প্রকাশ করা হয়েছে এই বিজ্ঞপ্তি। আগ্রহী প্রার্থীদের দ্রুত আবেদনের জন্য জানানো হয়েছে। আবেদনের শেষে তারিখ ২৩.৯.২০২০।

প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে বলে জানানো হয়েছে। ক্লার্ক পদে মোট শূন্যপদ রয়েছে ১৫৫৭ টি।

যে যে ব্যাংকে শূন্য পদ রয়েছে তা হল bank of baroda, canara bank, indian overseas bank, uco bank, bank of india, central bank of india,punjab national bank, union bank of india, bank of maharastra, indian bank and punjab& sind bank।

প্রার্থীদের কমপক্ষে স্নাতক হতে হবে। পাশপাশি কম্পিউটারে দক্ষ হতে হবে। প্রার্থীদের কম্পিউটারে ডিগ্রি অথবা ডিপ্লোমা থাকতে হবে। প্রার্থীদের নিজ রাজ্যর ভাষা জানতে হবে।

আবেদনের জন্য প্রার্থীদের বয়স ২০ থেকে ২৮ এর মধ্যে হতে হবে। নিয়ম মাফিক তফসিলি জাতি উপজাতিদের ক্ষেত্রে বসে ছাড় দেওয়া হবে।

তফসিলি জাতি , উপজাতিদের ক্ষেত্রে ৫ বছর এবং অনগ্রসর শ্রেনীর জন্য ৩ বছর এছাড়া পি ডবলু ডি প্রার্থীদের জন্য ১০ বছর পর্যন্ত ছাড় দেওয়া হবে।

প্রার্থীদের প্রিলিমিনারি, মেইন পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করা হবে। প্রিলিমিনারি পরীক্ষা হবে ৫.১২.২০২০,১২.১২.২০২০, এবং ১৩.১২.২০২০ এছাড়া মেইন পরীক্ষা হবে ২৪.০১.২০২১।

চাকরি
চাকরির খবর

বিস্তারিত জানতে চাইলে প্রার্থীরা www.ibps.in এই ওয়েবসাইট থেকে জানতে পারবেন। এছাড়া প্রার্থীদের আবেদন ফি বাবদ ৮৫০ টাকা দিতে হবে। সংরক্ষিতদের ক্ষেত্রে ১৭৫ টাকা দিতে হবে।

এই ফি অনলাইনে এবং কার্ডের মাধ্যমে প্রার্থীরা দিতে পারবেন। আবেদনের জন্য মূল ওয়েবসাইটে যেতে হবে প্রার্থীদের।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।