চাইনিজ অনেক খাবার খুব লোভনীয় ও সুস্বাদু। ফ্রায়েড রাইস, চাউমিন, চিলি চিকেন, চিকেন মাঞ্চুরিয়ান ইত্যাদি অনেক চাইনিজ খাবার বহুল প্রচলিত। বাচ্চা ও কমবয়েসী ছেলে মেয়েদের মধ্যে এই খাবার গুলো খাওয়ার প্রবণতা অনেক বেশি লক্ষণীয়। এই খাবারগুলি খাওয়ার ক্ষেত্রে বেশিরভাগই নির্ভর করতে হয় স্ট্রিট ফুড কর্নার বা রেস্তোরাঁর উপর। কিন্তু দোকানের খাবারগুলোকে সুস্বাদু করতে তাতে নানা রকমের জিনিস ব্যবহার করা হয়, চিকিৎসকদের মতে যাওয়া নিয়মিত খাওয়া স্বাস্থ্যের পক্ষে বিপদজনক। কিন্তু সহজেই এইগুলো বাড়িতে বানিয়ে নেওয়া সম্ভব। আজ তাই আপনাদের জন্য রইল একটি চাইনিজ রেসিপি যা খুব সহজে বাড়িতে বানানো যায়। চিকেন মাঞ্চুরিয়ান।

চিকেন মাঞ্চুরিয়ান চাউমিন, ফ্রায়েড রাইস বা রুটির সঙ্গে খেতে দারুন লাগে। আসুন দেখে নিই কীভাবে বানাবেন চিকেন মাঞ্চুরিয়ান।

উপকরণ: ছোট করে কাটা বোনলেস চিকেন ৩০০ গ্রাম
ম্যারিনেশনের জন্য – গোলমরিচের গুঁড়ো ১ টেবিল চামচ, রসুন বাটা হাফ টেবিল চামচ, আদা বাটা হাফ টেবিল চামচ, পাপরিকা পাউডার হাফ টেবিল চামচ, সোয়া সস ১ টেবিল চামচ, বেকিং সোডা হাফ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, ডিম ১ টি।
চিকেন মাঞ্চুরিয়ান গ্রেভির জন্য – টমেটো সস ৪ টেবিল চামচ, রেড চিলি সস ১ টেবিল চামচ, সোয়া সস ১ টেবিল চামচ, ভিনিগার ১ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, আদা কুচি, রসুন কুচি, কাঁচা লঙ্কা ৩-৪ টি, পেঁয়াজ ১ টি মাঝারি মাপের, লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম কুঁচি, সামান্য পেয়াজকলি কুঁচি, চিকেন স্টক ১ কাপ, নুন ও তেল পরিমাণমতো।

কীভাবে বানাবেন: কেটে রাখা বোনলেস চিকেন একটু পাত্রে নিয়ে ম্যারিনেশনের জন্য রাখা উপকরণগুলি একে একে দিয়ে ভালো করে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিতে হবে।

গ্রেভি বানানোর জন্য পরিমাণ অনুযায়ী টমেটো সোজ রেড চিলি সস, সোয়া সস একটি পাত্রে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার অন্য একটি চটি পাত্রে কর্ন ফ্লাওয়ার দিয়ে অল্প জল দিয়ে গুলে নিন।

এবার কড়াইতে সাদা তেল গরম করে নিয়ে ম্যারিনেট করে রাখা চিকেনের পিস গুলো অল্প আঁচে ভালো করে ভেজে তুলে নিন। এবার অন্য একটি প্যানে তেল গরম করে রসুন ও আদা কুঁচি দিয়ে দিন। এবার কাঁচা লঙ্কা দিয়ে ১-২ মিনিট ভেজে নিয়ে ক্যাপসিকাম, পেঁয়াজ, ও পেঁয়াজ শাক দিয়ে ভালো করে ২ মিনিট ভেজে নিতে হবে। এবার সব সসের মিশ্রণ এতে ঢেলে দিন। এবং হাফ কাপ চিকেন স্টক মিশিয়ে দিন। ২ মিনিট রান্না করে জলে গুলিয়ে রাখা কর্ন ফ্লাওয়ার টা মিশিয়ে দিন। ১ মিনিট রান্না করে ভেজে রাখা চিকেনের পিস গুলো দিয়ে দিন। ১ মিনিট রান্না করে নামানোর ঠিক আগে ছড়িয়ে দিন অল্প স্প্রিং অনিয়ন।
চিকেন মাঞ্চুরিয়ান তৈরী।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.