একদিকে নিরামিষ এর মধ্যেই আমিষের স্বাদ পাবেন। আবার অন্যদিকে একটু ফিউশন টেস্ট পাবেন।

বাঙালির নিরামিষ পদের মধ্যে অন্যতম স্থান দখল করে আছে এঁচোড় (jack fruit)। এই গরমে সহজপাচ্য অথচ জিভে জল আনা পদ বানাতে পারেন এঁচোড় দিয়ে।

পাতে যদি এই রেসিপিটি থাকে তাহলে খেয়েও তৃপ্তি খাইয়েও মিলবে পরম তৃপ্তি। এঁচোড়কে (jack fruit) তো অনেকেই গাছপাঁঠা বলে।

তাই এটি খেলেই মনে হবে আপনি মাংস খাচ্ছেন। রেসিপির নাম “চিলি এঁচোড়” (chili jack fruit)। ঝটপট জেনে নিন কীভাবে বানাবেন।

উপকরণ: বানাতে লাগবে ৩ কাপ টুকরো করা এঁচোড়, ধনেপাতা বাটা ১ চা চামচ, সাদা তেল ১/৪ ভাগ, কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ, নুন স্বাদ মত, শুকনো লঙ্কা বাটা ১ চা চামচ, ছোলার ডাল ১/৩ কাপ, আদা বাটা ১ চা চামচ, মসুর ডাল ১/৩ কাপ, মুগ ডাল ১/৩ কাপ, হলুদ বাটা ১.৫ চা চামচ, চেরা কাঁচা লঙ্কা ৪ টি, তেজপাতা ২ টি আর গোটা জিরে ১/২ চা চামচ।

আরো পোস্ট- আরও চার দিন ঢেলে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

কীভাবে বানাবেন: প্রথমে টুকরো করা এঁচোড়গুলি হলুদ নুন মাখিয়ে রেখে দিন। এরপর সেগুলো ভেজে নিন।

ডাল ভালো করে ধুয়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে তাতে তেজপাতা ও গোটা জিরে দিয়ে দিন।

এরপর ফেটানো ফোড়ন ভাজা ভাজা মতো হয়ে গেলে তাতে গুঁড়ো মশলা দিয়ে ভাল করে নাড়তে হবে। ডাল ঢেলে দিয়ে একটু নেড়ে চেড়ে তাতে জল ঢেলে দিতে হবে।

কাঁচালঙ্কা ও নুন স্বাদ মতো দিয়ে মাঝারি আঁচ করে ভালো করে সেদ্ধ করতে হবে। ডাল সেদ্ধ হয়ে গেলে টুকরো করা এঁচোড়গুলি ঢেলে দেবেন।

এবার ভালো করে কষান। টুকরো করা এঁচোড়গুলি ভালোমতো সেদ্ধ হয়ে গেলে তৈরি হয়ে যাবে চিলি এঁচোড়।

যেহেতু চিলি নাম তাই এটি ফ্রায়েড রাইস বা পোলাও দিয়ে দুপুরে খেতে পারেন। ভাত দিয়েও গরম গরম খাওয়া যাবে। আবার ডিনারে তা জমবে পরোটা দিয়ে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.