মাদ্রিদ: অবিশ্বাস্য বললেও কম বলা হয়! স্প্যানিশ ফুটবলে ভয়াবহ রাতও বলা চলে৷ তৃতীয় স্তরের ক্লাব, যাদের বাজেট মাত্র ৭ লাখ ইউরো, সেই আলকোয়ানোর কাছে ১-২ গোলে হেরে কোপা দেল রে থেকে বিদায় নিল রিয়াল মাদ্রিদ৷

শেষ ৩২–এর লড়াইয়ে বুধবার রাতে আলকোয়ানোর মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ। ম্যাচটা না-দেখে থাকলে ফলাফল বিশ্বাস করা কঠিন হবে ফুটবলপ্রেমীদের৷ রিয়াল মাদ্রিদ কতটা খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, এর সবচেয়ে বড় প্রমাণ আর কিছু হতে পারে না। তৃতীয় সারির দলের বিরুদ্ধে শেষ দিকে গোল হজম করে রিয়াল। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে প্রতিপক্ষ পরিণত হয় ১০ জন। তাতেও জয় তো দূর, হেরে কোপা দেল রে থেকে বিদায় নিল জিনেদিন জিদানের দল।

৭০ বছর আগে সর্বশেষ স্পেনের শীর্ষস্থানীয় লিগে খেলা আলকোয়ানো ১০ জনে রিয়ালের বিদায় ঘণ্টা বাজিয়ে ছিল৷ ১৯৫১-এর পর একই ঘটনার পুনরাবৃত্তি৷ রিয়াল ধারে-ভারে ইউরোপের সেরা ক্লাবগুলোর একটি। কিন্তু আলকোয়ানোর কাছে হারের জ্বালা মেনে নিতে পারছেন রিয়াল সমর্থকরা৷

আলকোয়ানোর মাঠে গিয়ে প্রথমার্ধের শেষ মিনিটে রিয়ালই এগিয়ে ছিল। মার্সেলোর ক্রস থেকে হেডে গোল করেন এদের মিলিতাও। নির্ধারিত সময়ের ১০ মিনিট আগে কর্নার থেকে সমতাসূচক গোলটি করেন হোসে সোলবেস। ১–১ গোলের সমতায় নির্ধারিত সময় শেষ হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১১০ মিনিটে রিয়ালের ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরোকে ফাউল করে দ্বিতীয় হলুদ-কার্ড দেখেন আলকোয়ানোর র‌্যামন লোপেজ। কিন্তু ১০ জনে খেলে রিয়ালের বিরুদ্ধে অবিশ্বাস্য জয় তুলে নেয় আলকোয়ানো৷ ১১৫ মিনিটে দলের হয়ে জয়সূচক গোলটি করেন হুয়ানন।

গত সপ্তাহে স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনাল অ্যাটলেটিকো বিলবাওয়ের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছিল রিয়াল। এ সপ্তাহে স্পেনের আরও এক ঘরোয়া প্রতিযোগিতা থেকে বিদায় নিল জিদানের দল। বিলবাও ম্যাচের একাদশে ন’টি পরিবর্তন করে দল মাঠে নামিয়েছিলেন রিয়াল কোচ৷ কিন্তু সেই দলেও মার্সেলো, ইসকো, কাসেমিরোদের মতো চ্যাম্পিয়নস লিগ জয়ের অভিজ্ঞতাসম্পন্ন পাঁচ খেলোয়াড় ছিলেন।

এদিন রিয়ালকে হারানোর পিছনে অবদান আলকোয়ানোর ৪১ বছর বয়সি গোলরক্ষক হোসে হুয়ানের। অবিশ্বাস্য ১০টি ‘সেভ’ করেন তিনি। ফেদে ভালভার্দে ও ভিনিসিয়ুস জুনিয়েরর শট প্রথমার্ধেই রুখে দেন তিনি। করোনার জন্য মাঠে কোনো দর্শক ঢুকতে দেওয়া হয়নি। তবে মাঠের বাইরে থেকেই ম্যাচটি দেখেছেন বেশ কিছু দর্শক। প্রিয় দলের অবিশ্বাস্য জয়ের পর উল্লাসে ফেটে পড়তে দেখা যায় আলকোয়ানো সমর্থকদের।

রিয়ালকে তিনবার চ্যাম্পিয়নস লিগ জেতান কোচ জিদান চলতি মরশুমে বেশ চাপে ছিলেন। এদিন হারের দায়–দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়ে জিদান বলেন, ‘সব দায় আমার এবং যা ঘটার তা–ই ঘটবে।’ কোপা দেল রে-তে রিয়াল ১৯ বারের চ্যাম্পিয়ন। কিন্তু সাত বছর ধরে তারা এ টুর্নামেন্টের খেতাব জিততে পারেনি।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।