মাদ্রিদ: লকডাউন পরবর্তী তৃতীয় মাচে বার্সেলোনা হোঁচট খেতেই লিগ শীর্ষে যাওয়ার সুযোগটা চলে এসেছিল। সেই সুযোগ যথাযথ কাজে লাগিয়ে লিগ শীর্ষে জায়গা পাকাও করে নেয় রিয়েল মাদ্রিদ। মুখোমুখি সাক্ষাতে রেকর্ড ভালো হওয়ায় লিগ টপার হলেও পয়েন্টের নিরিখে বার্সেলোনার সঙ্গে একই মেরুতে অবস্থান করছিল তারা।

গত শনিবার সেল্টা ভিগোর সঙ্গে ড্র করে রিয়ালকে এবার এককভাবে লিগ শীর্ষে যাওয়ার সুযোগ করে দেয় কাতালান ক্লাবটি। রবিবার রাতে বার্সেলোনার দেওয়া সেই সুযোগও হাতছাড়া করল না জিদানের ছেলেরা। লকডাউন পরবর্তী পাঁচ ম্যাচে টানা জয় তুলে নিয়ে বার্সেলোনাকে টপকে এককভাবে লিগের মগডালে জায়গা পাকা করে নিলেন রামোসরা। ক্যাশেমিরোর একমাত্র গোলে এদিন অ্যাওয়ে ম্যাচে এস্প্যানিয়লকে হারাল রিয়েল মাদ্রিদ। সবমিলিয়ে ছয় ম্যাচ বাকি থাকতে লাস্ট ক্যাপে এসে হঠাতই অ্যাডভান্টেজ রিয়াল।

আক্রমণ-প্রতি আক্রমণে দু’দলই বিক্ষিপ্ত সুযোগ তৈরি করে প্রথমার্ধে। পয়েন্ট-ব্ল্যাংক রেঞ্জ থেকে রামোসের হেডার বার উচিয়ে চলে যায়। খানিকটা একই ভঙ্গিতে জোরালো হেডার তেকাঠিতে রাখতে ব্যর্থ হন ক্যাশেমিরো। পালটা রিয়াল মাদ্রিদ রক্ষণে এস্প্যানিয়লের অতর্কিতে হামলা কুর্তোয়ার বিশ্বস্ত দস্তানায় প্রতিহত হয়। ৪৫ মিনিট সামলে রাখলেও অতিরিক্ত সময় রিয়ালের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার একটা বুদ্ধিদীপ্ত ব্যাকহিলেই টলে যায় এস্প্যানিয়ল রক্ষণ।

কার্যত একটা ডেড বল সিচুয়েশন থেকে বেনজেমা বিপক্ষ এক ডিফেন্ডারকে ব্যাকহিল নাটমেগ করেন। আর ফরাসি স্ট্রাইকারের ব্যাকহিল পাস গিয়ে জমা পড়ে গোলমুখে আগুয়ান ক্যাশেমিরোর পায়ে। এক্ষেত্রে সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেননি ব্রাজিলিয়ান ডিফেন্ডার। ক্যাশেমিরোর গোলই ম্যাচে নির্ণায়ক হয়ে দাঁড়ায়। গোল পেয়ে দ্বিতীয়ার্ধে কিছুটা দমে যায় লস ব্ল্যাঙ্কোসরা। সেই সুযোগে দ্বিতীয়ার্ধে দূরপাল্লার শটে ডেডলক ভাঙার চেষ্টা করে এস্প্যানিয়ল। যদিও রিয়াল মাদ্রিদ দুর্গের শেষ প্রহরী কুর্তোয়াকে কোনওভাবেই তারা পরাস্ত করতে পারেনি।

একমাত্র গোলে জিতেই তিন পয়েন্ট নিশ্চিত করে জিদানের দল। সেই সঙ্গে ৩২ ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে এককভাবে লিগ টেবিলের শীর্ষে চলে যায় তারা। সমসংখ্যক ম্যাচে দ্বিতীয়স্থানে থাকা বার্সেলোনার সংগ্রহ ৬৯ পয়েন্ট। বৃহস্পতিবার ঘরের মাঠে গেটাফের মুখোমুখি হবেন রামোসরা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ