মাদ্রিদ: সেল্টা ভিগোকে ৩-১ গোলে উড়িয়ে শুরুটা ভালো হলেও লা-লিগার দ্বিতীয় ম্যাচেই আটকে গেল রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে মরশুমের প্রথম ম্যাচে শনিবার রিয়াল ভাল্লাদোলিদের বিরুদ্ধে ১-১ গোলে অমিমাংসিত অবস্থায় শেষ করল জিনেদিন জিদানের ছেলেরা। ম্যাচের শেষ ল্যাপে করিম বেনজিমার গোল টানা দ্বিতীয় জয়ের স্বপ্ন উসকে দিলেও সার্জি গুয়ার্দিওলার শেষ মুহূর্তের গোলে বার্নাব্যু থেকে এক পয়েন্ট নিয়ে ফিরল রিয়াল ভাল্লাদোলিদ।

নয়া চুক্তিবদ্ধ ফুটবলারদের কেউই এদিন ছিলেন না রিয়ালের প্রথম একাদশে। পরিবর্তে কোচ জিনেদিন জিদান মরশুমের প্রথম হোম ম্যাচে ভরসা রেখেছিলেন গ্যারেথ বেল, ইস্কো কিংবা জেমস রডরিগেজদের মতো অভিজ্ঞদের উপরেই। বায়ার্ন থেকে ফিরে প্রথমবারের জন্য একাদশে এদিন জায়গা করে নেন রডরিগেজ। চোটগ্রস্থ হ্যাজার্ডের অনুপস্থিতিতে শনিবার বার্নাব্যুতে আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিলেন এই কলম্বিয়ান মিডিও।

প্রথমার্ধে দলের হয়ে একাধিক সুযোগ তৈরি করার পাশাপাশি নিজেও একধিকবার গোলের কাছে পৌঁছে যান রডরিগেজ। সহজ সুযোগ হাতছাড়া করেন বেল। খেলার শুরু থেকে ম্যাচে আধিপত্য বজায় রেখেছিল লস ব্ল্যাঙ্কোসরাই। প্রতিপক্ষকে নিজেদের অর্ধ থেকে বেরোতে না দিলেও প্রথমার্ধে ডেডলক খোলা হয়ে ওঠেনি মাদ্রিদের। মাঝামাঝি সময় নিজেদের বক্সে রামোসের ট্যাকল সফরকারী দলকে পেনাল্টি পাইয়ে দেওয়ার সুযোগ তৈরি করে দিলেও রেফারি বিশেষ আগ্রহ দেখাননি। গোলশূন্য অবস্থাতেই বিরতিতে লকাররুমে যায় দু’দল।

দ্বিতীয়ার্ধে পরিবর্ত লুকা জভিচের প্রথম টাচেই গোল পেয়ে যেতে পারত লস ব্ল্যাঙ্কোসরা। কিন্তু বেলের ক্রস থেকে সার্বিয়ান ফরোয়ার্ডের হেডার ক্রসবারে প্রতিহত হয়। ৫৭ মিনিটে রডরিগেজকে তুলে ভিনিসিয়াস জুনিয়রকে মাঠে নামান জিদান। কিন্তু প্রথমার্ধের তুলনায় সুযোগ তৈরির হার অনেকটাই কমে যায় হোম টিমের। বিক্ষিপ্ত সুযোগে ডেডলক ভাঙার চেষ্টা করে ভাল্লাদোলিদ। একটি ক্ষেত্রে তিনকাঠির নীচে একবার বিশ্বস্ত হয়ে দাঁড়ান থিবো কুর্তোয়া।

 

শেষ অবধি ৮২ মিনিটে বেনজিমা মারফৎ ম্যাচে ডেডলক ভাঙে রিয়াল। বক্সের মধ্যে দুরন্ত টার্নে ফরাসি স্ট্রাইকারের শট বিপক্ষ গোলরক্ষকের নাগাল এড়িয়ে জড়িয়ে যায় জালে। সেইসঙ্গে প্রথম ফরাসি ফুটবলার স্ট্রাইকার হিসেবে লা-লিগায় ১৫০ গোলের নজির গড়েন বেনজিমা। কিন্তু ৮৮ মিনিটে ডিফেন্স চেরা থ্রু বল কাজে লাগিয়ে আগুয়ান কুর্তোয়াকে নাটমেগে পরাস্ত করে ম্যাচে সমতা ফেরান সার্জি গুয়ার্দিওলা।

অন্যদিকে সিরি ‘এ’ তে জয় দিয়েই শুরু করল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জুভেন্তাস। শনিবার অ্যাওয়ে ম্যাচে জর্জিও চিয়েলিনির প্রথমার্ধের করা গোলে জয় নিশ্চিত করে তুরিনের ক্লাবটি। ম্যাচের ২১ মিনিটে অ্যালেক্স স্যান্দ্রোর ক্রস থেকে জয়সূচক গোলটি করে যান ইতালির ডিফেন্ডার।