নয়াদিল্লি: কার্গিলের মত যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় বায়ুসেনা। এমনটাই বললেন বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া। আগামী ২৬ জুলাই কার্গিল যুদ্ধের ২০ বছর পূর্তি, তার আগেই এমন মন্তব্য করলেন ধানোয়া। তিনি আরও জানিয়েছেন যে, বালাকোটের এয়ারস্ট্রাইক বুঝিয়ে দিয়েছে যে এয়ার ফোর্স যে কোনও ধরনের অভিযানের জন্য তৈরি।

মঙ্গলবার তিনি বলেন, ‘আমরা সবসময় জীবনের শেষ যুদ্ধ লড়তে রাজি। যদি আবারও কার্গিলের মত যুদ্ধ হয়, আমরা পুরোপুরি প্রস্তুত।’ কার্গিল যুদ্ধের ‘অপারেশন সফেদ সাগর’ নিয়ে আলোচনার বন্দোবস্ত করেছিল সেন্টার ফর এয়ার পাওয়ার স্টাডিজ। সেই অনুষ্ঠানে উপস্থিত হয়েই এমন মন্তব্য করেন ধানোয়া।

তিনি আরও বলেন, ‘যে কোনও আবহাওয়াতেই আমরা অভিযান চালাতে পারি। এমনকি ঘন মেঘের মাঝেও একেবারে লক্ষ্যে বোমা ছুঁড়তে পারি।’ বালাকোট এয়ারস্ট্রাইকের উদাহরণ দিয়ে তিনি বলেন, এই অভিযান দেখিয়ে দিয়েছে যে বায়ুসেনা যে কোনও অবস্থান থেকেই যাথাযথ হামলা চালাতে পারে।

কার্গিল যুদ্ধের সময় ১৭ স্কোয়াড্রনের কমান্ডিং অফিসার ছিলেন বিএস ধানোয়া। উল্লেখ্য, কার্গিল যুদ্ধের স্মরণে নয়াদিল্লি স্টেশন থেকে পোস্টারে মোড়া একটি ট্রেন ছাড়া হবে বলে জানা গিয়েছে। দিল্লি থেকে বারাণসীগামী কাশী বিশ্বনাথ এক্সপ্রেসে থাকবে কার্গিল যুদ্ধের বিভিন্ন ছবি। সেই ট্রেন ছাড়ার সময় উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

কার্গিল যুদ্ধে জওয়ানদের সাহসী ইতিহাস যাতে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া হয়, তার জন্যই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। ২৫ থেকে ২৭ জুলাই পর্যন্ত কার্গিল বিজয় দিবস পালন করা হবে।