সবার বাড়িতেই চিনি মজুত থাকে৷ আর বাঙালি মাত্রেই মিষ্টিপ্রিয়৷ ফলে রান্নায় চিনি উপস্থিতি অনিবার্য৷ তবে সুগারের ভয়ে অনেকেই এড়িয়ে যান চিনি৷ কিন্তু জানেন কি? এই অতি পরিচিত চিনির অন্য আরও গুণ রয়েছে? অনেকেই জানেন না সেকথা৷

জেনে নিন শুধু চিনি দিয়েই কত ম্যাজিক করতে পারেন আপনি৷

১. চিনি ব্যথা কমাতে সাহায্য করে৷ বাচ্চাকে টিকা দেওয়ার আগে চিনির জল খাওয়ান৷ যন্ত্রণা কম হবে৷

২. খুব গরম চায়ে চুমুক দিয়ে জিভ পুড়ে গিয়েছে? হঠাৎ করে জিভে কামড় পড়ে গেছে? চিনি লাগিয়ে নিন৷ উপশম হবে৷

৩. আচমকা কেটে গিয়েছে? রক্ত বন্ধ করতে ক্ষতের ওপর চিনি ছড়িয়ে দিন। রক্ত বন্ধ হবে। ক্ষত সারবেও তাড়াতাড়ি।

৪. ত্বক এক্সফোলিয়েট করতে ম্যাজিকের মত কাজ করে চিনি৷ অলিভ অয়েল বা পাকাকলার সঙ্গে চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে গোটা শরীরে স্ক্রাব করতে পারেন।

৫. জানেন কী ফাটা ঠোঁট সারায় চিনি? অলিভ অয়েলের সঙ্গে চিনি মিশিয়ে ফাটা ঠোঁটে লাগান। মরা চামড়া উঠে পেলব ঠোঁট পাবেন।

৬. সকালে লাগানো লিপস্টিক সারাদিন রাখতে চান? লিপস্টিক লাগানোর পর কয়েক দানা চিনি লাগিয়ে রাখুন কিছুক্ষণ। পরে তা ধুয়ে লিপস্টিক লাগান৷ এতে লিপস্টিক অনেক বেশি সময় থাকবে ঠোঁটে।

৭. ফুলদানিতে ফুল সাজানোর সময় হালকা গরম জলে ৩ চা চামচ চিনি ও ২ টেবিল চামচ সাদা ভিনিগার মিশিয়ে রাখুন। এতে ফুল বেশি দিন তাজা থাকবে।

৮. সার হিসেবে দারুণ ভাল কাজ করে চিনি। বড় বাগান হলে প্রতি ২৫০ বর্গফুট অন্তর আড়াই কেজি করে চিনি ফেলে রাখুন। চিনি মাটির উর্বরতা বাড়াবে।

৯. মিক্সার-গ্রাইন্ডার পরিষ্কার করা বেশ কঠিন ব্যাপার। নোংরা গ্রাইন্ডারে ১/৪ কাপ চিনি দিয়ে চালিয়ে দিন গ্রাইন্ডার। তারপর ভাল করে ধুয়ে মুছে নিন।

১০. যদি জামা কাপড় থেকে কোনও দাগ উঠতে না চায় তাহলে গরম জল ও চিনির ঘন পেস্ট তৈরি করে নিন। দাগের ওপর লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। কেচে ফেলুন। দাগ উঠে যাবে।

Advertisements