ফাইল ছবি

কলকাতা: সীমান্তে চিন ভারত সংঘর্ষের পরে কার্যত চিনের বিরুদ্ধে ডিজিটাল আক্রমণ হানল ভারত। সোমবার রাতে সরাসরিভারে ব্যান করা হয় ৫৯ টি চিনা অ্যাপ। যার একদম উপরেই রয়েছে অন্যতম জনপ্রিয় টিকটক। যা খুব অল্প সময়ের মধ্যে ভারতীয়দের কাছে অত্যন্ত জনপ্রিয় অ্যাপ হয়ে উঠেছিল। আর সেই কারণে চিনের বিরুদ্ধে আক্রমণ করতে গিয়ে কেন এই বিনোদন প্রদানকারী অ্যাপ সরকার ব্যান করল তা অনেকেই প্রশ্ন করছেন। তবে কিছুজন গলা মিলিয়েছেন সরকারের সঙ্গেই।

সোমবারে চিনা এই অ্যাপ ব্যান করার পর থেকেই পাওয়া গিয়েছে একাধিক মিশ্র প্রতিক্রিয়া। সাইবার বিশেষজ্ঞ থেকে শুরু করে অনেকেই জোর দিয়েছেন বিকল্প অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে। কারণ যে বিষয়ের উপর ভিত্তি করে সরকারের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে তা হল নিরাপত্তা। কিন্তু একাধিক টিকটকারীদের দাবি এই অ্যাপ নিছক বিনোদনের জন্য। তাহলে কেন এই অ্যাপের উপরে চাপান হল এই নিষেধাজ্ঞার কোপ।

সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুকেও দেখা গিয়েছে বেশ মিশ্র প্রতিক্রিয়া। এই মুহূর্তে কলকাতা সহ একাধিক জায়গার জনপ্রিয় টিকটকারদের এই মুহূর্তে দাবি তাদের কথা ভেবে আনা হোক নয়া কোন অ্যাপ। কারণ একাধিক টিকটকার এই অ্যাপ ব্যবহার করে কার্যত কয়েক মিলিয়ন ফলোয়ার পেয়েছিলেন। হয়ে উঠেছিলেন এক একজন তারকা। পাশপাশি তারাও তাদের মত করে সকলকে আনন্দ দিতেন।

কিন্তু চিন ভারত সংঘর্ষের পর থেকে ক্রমে জটিল হতে থাকে পরিস্থিতি। তবে তার রেশ যে এভাবে এসে পড়বে তা ভাবতে পারেননি হয়তো কেউই। নাম প্রকাশে অনিচ্ছুক এক টিকটকার যদিও সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। সেই রকম অন্যান্য বেশ কয়েকজন টিকটক ব্যবহারকারী বেশ হতাশ হয়ে পরেছেন। ঘনঘন ফোন খুলে নিজেদের ফোনের টিকটক দেখছেন। কার্যত এই সিদ্ধান্তের ফলে কার্যত দুই ভাগ হয়ে গেছে দেশের মধ্যে থাকা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। তবে কিছুদিন আগেই অন্য একটি প্ল্যাটফর্মের সঙ্গে টিকটক ব্যবহারকারীদের তীব্র বিরোধ শুরু হয়েছিল।

অনেকে সেই বিষয়টিও টেনে আনছেন। কিন্তু সরকারের দেওয়া নির্দেশের ফলে কার্যত আকাশ ভেঙ্গে পরেছে একাধিক টিকটক ব্যবহারকারীর মাথাতে। অনেকেই প্রশ্ন তুলছেন এবার কি করে তারা নিজেদের সময় কাটাবেন। তবে সরকারের এই সিদ্ধান্ত মুখ বুজে মেনে নিয়েছেন। এখন তাদের একমাত্র আশা তাদের কথা ভেবেও আনা হবে কিছু বিকল্প পন্থা। যার সাহায্যে নিজেদের সঙ্গে সঙ্গে ওই সকল টিকটক তারকারা বাকিদের মনোরঞ্জন করবেন।

Proshno Onek II First Episode II Kolorob TV