বেঙ্গালুরু: ‘এই সেই লোগো, যার জন্য অপেক্ষা করছিলেন আপনারা। নতুন দশক, নতুন আরসিবি, নতুন লোগো।’ এমনই বার্তা নিয়ে শুক্রবার অনুরাগীদের দরবারে হাজির আইপিএলে ব্যাঙ্গালোর ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

সম্প্রতি আসন্ন তিন মরশুমের জন্য মুথুট ফিনকর্পের সঙ্গে নয়া পার্টনারশিপে চুক্তিবদ্ধ হয়েছে আরসিবি। আর সেকারণেই মঙ্গলবার ক্রিকেট অনুরাগীদের চমকে দিয়ে টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে নিজেদের লোগো সরিয়ে নেয় আরসিবি। অফিসিয়ার টুইটার হ্যান্ডেলে নিজেদের নাম থেকে ব্যাঙ্গালোর শব্দটিকেও ছেঁটে ফেলে তারা। অর্থাৎ টুইটারে রয়্যাল চ্যালেঞ্জার্স নামে আত্মপ্রকাশ করে তারা।

উল্লেখযোগ্য বিষয় হল, সোশ্যাল মিডিয়ায় নিজেদের পুরনো পোস্টও মুছে ফেলতে দেখা যায় আরসিবিকে। নতুন কিছুর সম্ভাবনা জোরালো হচ্ছিল তখন থেকেই। সোশ্যাল মিডিয়ায় আরসিবির কয়েক মিলিয়ন অনুরাগীদের পাশাপাশি ঘটনায় বিস্ময় প্রকাশ করেছিলেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি থেকে শুরু করে লেগ-স্পিনার যুবেন্দ্র চাহাল।

চাহাল টুইটারে লেখেন, ‘আরে আরসিবিটুইটস, এটা কী ধরণের গুগলি? তোমাদের প্রোফাইল পিক কোথায় গেল এবং ইনস্টাগ্রাম পোস্টই বা গেল কোথায়?’ অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে শুক্রবার নতুন লোগো নিয়ে অনুরাগীদের সামনে ধরা দিল আরসিবি।

নয়া লোগোর নকশায় উঠে এসেছে সিংহের মুখ। ‘প্লে বোল্ড’, ক্যাপশনে এমনই আবেদন নিয়ে হাজির হয়েছে আরসিবি কর্তৃপক্ষ। মুথুট ফিনকর্পের সঙ্গে গাঁটছড়া বাঁধার কারণেই এই বদল কীনা জানা নেই, তবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের চেয়ারম্যান সঞ্জীব চুড়িওয়ালা এপ্রসঙ্গে জানিয়েছেন, ‘সমর্থকদের আনন্দ দেওয়া ও তাদের সঙ্গে যুক্ত থাকার অঙ্গীকারের জন্য নয়া এই লোগো। কারণ, সমর্থকরাই আমাদের আসল শক্তি। আমাদের মনে হয়েছিল ক্লাবের জন্য এই বদলটা জরুরি।’