নয়াদিল্লিঃ  বড়সড় ধাক্কা খেল অ্যাক্সিস ব্যাংক এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক। ৩ কোটি অ্যাক্সিস ব্যাংক এবং ২ কোটি টাকা ওভারসিজ ব্যাংককে জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক। দুটি ব্যাংককে নানা কারণে পেনাল্টি ফাইন করা হয়েছে।

আরবিআইয়ের সমীক্ষা উঠে এসেছে, অনুৎপাদক সম্পদ ঠিক মতো চিহ্নিত করতে পারেনি অ্যাক্সিস ব্যাংক। এমনকি এই ব্যাপারে রিজার্ভ ব্যাংকের বেঁধে দেওয়া নিয়মও মানা হয়নি বলে বিবৃতিতে অভিযোগ। গত ৩১ মার্চ ২০১৬ পর্যন্ত সমীক্ষায় ব্যাংকটির আর্থিক অবস্থা সম্পর্কে এই তথ্য জানিয়েছে আরবিআই। সেই কারণেই তারা ৩ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে, রাষ্ট্রায়ত্ত ওভারসিজ ব্যাংকের ক্ষেত্রে আরবিআই একটি আলাদা বিবৃতিতে জানিয়েছে, একটি শাখায় ‘নো ইওর কাস্টমার’ বা কেওয়াইসি সংক্রান্ত নিয়ম ঠিক মতো মানা হয়নি। আরবিআইয়ের অভিযোগ, ‘‘ এই ব্যাংকের কেওয়াইসি সংক্রান্ত তথ্যে গরমিল ধরা পড়েছে।’’ এই ক্ষেত্রেও আরবিআইয়ের নির্দেশ মানা হয়নি বলে জানিয়েছে তারা। এই পরিস্থিতিতে ২ কোটি টাকা জরিমানা আদায়ের নির্দেশ দিয়েছে আরবিআই।

তবে রিজার্ভ ব্যাংকের এই প্রসঙ্গে আরও দাবি করেছে যে, নিয়ম ভাঙার কারণেই জরিমানা বসিয়েছে তারা। তবে এর ফলে গ্রাহকদের সঙ্গে করা কোনও চুক্তি বা লেনদেনে এর প্রভাব পড়বে না।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।