নয়াদিল্লি: অনেক সময় এটিএম ঠিকমত কাজ করে না, ফলে টাকা তোলা সম্ভব হয় না। প্রযুক্তিগত কারণে হতে পারে সমস্যা। আবার ক্যাস না থাকার জন্যও হতে পারে। এবার সেই ধরনের ট্রানজাকশন নিয়ে বিশেষ নির্দেশিকা দিল রিজার্ভ ব্যাংক।

মাসে আটটির বেশি লেনদেন করতে গেলেই তার জন্য চার্জ কেটে নেয় সংশ্লিষ্ট ব্যাংক। আবার অন্য ব্যাংকে এই নিখরচার এটিএম লেনদেনের সংখ্যা আলাদা। অনেক সময় অযথা ট্রানজাকশন বেড়ে যাওয়ায় ক্ষুব্ধ হন গ্রাহকেরা। এবার তাই নিখরচার এটিএম লেনদেনের সংখ্যা নিয়ে বিশেষ বিজ্ঞপ্তি দিল রিজার্ভ ব্যাংক।

বর্তমানে মেট্রো শহরে মাসে নিজস্ব ব্যাংকের এটিএমে পাঁচটি এবং অন্য ব্যাংকের এটিমে তিনটি লেনদেন ফ্রি তে করতে পারেন গ্রাহকেরা। এর বেশি লেনদেনের ক্ষেত্রে গ্রাহককে চার্জ দিতে হয়। নিখরচার লেনদেনের মধ্যে এটিএমের সব রকম লেনদেনকেই ধরা হয়। কিন্তু এ বার থেকে বেশ কিছু লেনদেনকে আর নিখরচায় লেনদেনের তালিকার মধ্যে ধরতে পারবে না বাণিজ্যিক ব্যাংকগুলি।

নির্দিষ্ট সংখ্যা পেরোলেও যদি ওই সব লেনদেনে টাকা না ওঠে, তাহলে তার জন্য চার্জ দিতে হবে না গ্রাহককে। বুধবার এই মর্মে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাংক। তাতে কিছুটা হলেও স্বস্তি মিলেছে গ্রাহকদের।

বর্তমান নিয়ম অনুযায়ী, মেট্রো শহরে নিজের ব্যাংকের এটিএমে মাসে পাঁচটি লেনদেন হয় বিনামূল্যে। অন্য ব্যাংকের এটিএমে ৩ টি। যান্ত্রিক গোলোযোগ ছাড়াও ব্যালান্স এনকোয়ারি, ফান্ড ট্রান্সফার, চেকবুক পাওয়ার আবেদন বা কর জমা দিলে সেই ট্রানজাকশন গোনা হবে না।