নয়াদিল্লি: ২০০০ টাকা বা অন্যান্য নতুন নোট যদি ছিঁড়ে যায় বা নোংরা হয়ে যায়, তাহলে তা বদলানোর উপায় বলে দিল আরবিআই। রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে ইতিমধ্যে তা জানিয়ে দেওয়া হয়েছে। পরিস্কার ভাবে জানানো হয়েছে যে কীভাবে নোট বদল করে নিতে পারবেন। এক নজরে জেনে নিন কি উপায়ে বদলানো যাবে নতুন নোট।

প্রসঙ্গত, ২০১৬-তে নোট বাতিলের উপর ২০০০, ২০০, ১০০, ৫০০ সহ একাধিক নতুন নোট নিয়ে এসেছে রিজার্ভ ব্যাংক। ইতিমধ্যেই সেগুলি ছড়িয়ে পড়েছে বাজারে। রয়েছে নতুন ১০ বা ২০ টাকার নোটও। তবে, সেইসব নোট নতুন হওয়ায় এতদিন সেভাবে নোট পুরনো হওয়ার সমস্যায় পড়তে হয়নি সাধারণ মানুষকে। তব এবার সেই সম্মুখীন হতে শুরু করেছেন অনেকেই, তাই উপায় বলে দেওয়া হল সাধারণের জন্য।

 

জানানো হয়েছে, আরবিআই অনুমোদিত যে কোনও ব্যাংকে ছেঁড়া বা নোংরা হওয়া নোট নিয়ে যেতে হবে। নোটের অবস্থার উপর ভিত্তি করে দেশের যে কোনও ব্যাংক থেকে সম্পূর্ণ বা অর্ধেক মূল্য দিয়ে ফেরৎ নেওয়া হবে সেই নোট। এতদিন পর্যন্ত নতুন সিরিজের নোটগুলি ফেরৎ নেওয়ার ব্যবস্থা ছিল না। এদিন জানিয়ে দেওয়া হল যে, সেই ব্যবস্থা কার্যকর করে দেওয়া হয়েছে। নতুন নোট গুলি আগের তুলনায় আকারে অনেক ছোট। এদিন থেকেই নতুন এই ব্যবস্থা কার্যকর হয়ে গেল।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ