নয়াদিল্লি: মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখতে এবং অদূর ভবিষ্যতে মূল্যবৃদ্ধি যাতে মাত্রাতিরিক্ত না হয়ে যায় সেই কারণে রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক। সাধারণত এই কারণগুলির জন্যেই রেপো রেট বাড়ান হয়ে থাকে।

সার্বিক অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বুধবার এই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের রিজার্ভ ব্যাংক বা আরবিআই। বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাংকের ছয় সদস্যের মনিটারি পলিসি কমিটি।

ওই কমিটির পক্ষ থেকে বলা হয়েছে যে স্বল্প মেয়াদি ঋণের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি পেয়েছে ০.২৫ শতাংশ। আগে যা ছিল ৬.২৫ শতাংশ। জুন মাসেও রেপো রেট বাড়িয়েছিল আরবিআই। তখনও বৃদ্ধির হার একই ছিল। এই মুহূর্তে দেশের বর্ধিত রেপো রেটের হার ৬.৫০ শতাংশ।

নয়া এই নির্দেশিকায় নতুন করে ঋণ নিলে বাড়বে ইএমআই-এর হার। বাড়ি বা নতুন গাড়ি কনতে গেলেও সেই চাপ নিতে হবে সাধারণ মানুষকে। একই সঙ্গে প্রভাব পড়বে মিউচুয়াল ফান্ডেও। অর্থনীতির নিয়ম অনুসারে সুদ বাড়তে কমে যায় বন্ডের দাম। যার ফলে কমতে থাকে মিউচুয়াল ফান্ডের রিটার্ন।

তবে এই সবকিছুর মধ্যে আশার আলো হচ্ছে, বাড়তে পারে স্বল্প সঞ্চয় ক্ষেত্রে রিটার্ন। দীর্ঘদিন স্বল্প সঞ্চয়ের লগ্নিকারীদের সুদ বৃদ্ধির বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি আরবিআই। সেই কারণে এই রেপো রেট বৃদ্ধিতে স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদ বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

দিন দুই আগেই মেয়াদি জমার ক্ষেত্রে সুদ বাড়িয়েছিল ভারতীয় স্টেট ব্যাংক।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।