মুম্বই: আইসিআইসিআই ব্যাংকের সিইও ‌কেভি কামাথের নেতৃত্বে পাঁচ সদস্যের এক কমিটি গঠন করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এই কমিটি সুপারিশ করবে এই করোনা সংকটকালে আর্থিক ঋণের পুনর্গঠন এর ক্ষেত্রে কি ধরনের মাপকাঠির ভিত্তিতে তা স্থির করা হবে।

এই কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার প্রাক্তন কর্তা দিবাকর গুপ্ত, কানাডা ব্যাংকের বর্তমান চেয়ারম্যান টি এন মনোহরণ, পরামর্শদাতা অশ্বিন পারেখ এবং ইন্ডিয়ান ব্যাংকস এসোসিয়েশনের সিইও সুনীল মেহেতা যাকে আবার এই কমিটির সচিব করা হয়েছে।

রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে প্রয়োজনে কমিটির সদস্য সংখ্যা আরো বাড়ানো যেতে পারে।‌ বৃহস্পতিবার রিজার্ভ ব্যাংকের ঋণ নীতি অনুসারে ১৫০০ কোটি টাকার উপর ঋণ পুনর্গঠন করবে।

এই কমিটির অবিলম্বে কাজ হবে আর্থিক মাপকাঠির একটি তালিকা তৈরি করা যা প্রতিটি সমাধান পরিকল্পনায় ‌ ধরা থাকবে এবং ক্ষেত্র বিশেষ অনুসারে একটা পরিসর দেওয়া থাকবে এই মাপকাঠিতে।

এই মাপকাঠির মধ্যে ধরা থাকবে নগদের অবস্থা , ঋণশোধের ক্ষমতা ইত্যাদি। এই বিশেষজ্ঞ কমিটি আর্থিক মাপকাঠির তালিকা জমা দেবে এবং ক্ষেত্রবিশেষে তার পরিসর রিজার্ভ ব্যাংকে জানাবে। তারপর সেটি অথবা কিছু পরিবর্তন করে রিজার্ভ ব্যাংক ওই সুপারিশ ৩০ দিনের মধ্যে বিজ্ঞপ্তি আকারে দেবে।

এই কমিটিতে থাকা তিনজন সদস্য অবিলম্বে কাজে যোগ দিচ্ছেন। তবে বাকি দুজন কয়েকদিন পরে যোগ দেবেন। কমিটিতে থাকা কানাডা ব্যাংকের চেয়ারম্যান টি এন মনোহরণ ১৪ অগস্ট এই কমিটিতে যোগ দেবেন ওই ব্যাংকের মেয়াদ শেষ হওয়ার পর।

অন্যদিকে দিবাকর গুপ্ত ‌১ সেপ্টেম্বরের পর যোগ দেবেন ‌ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার কাজের মেয়াদ শেষ হবার পর। অর্থাৎ তিনি এই কমিটিকে দেওয়া সময়সীমা শেষ হওয়ার এক সপ্তাহ আগে যোগ দেবেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও