মুম্বই: আশা করা হচ্ছিল এবার হয়তো এককালীন ঋণ পুনর্গঠন করে তা দিয়ে দেবার ব্যবস্থা করা হবে। কিন্তু শুক্রবার রিজার্ভ ব্যাংকের বোর্ড মিটিংয়ে তেমন কিছু ঘোষণা হল না।আর বি আই গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বোর্ড মিটিং হয়। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা যাওয়ার পর এটাই হল এদের প্রথম মিটিং ।

রিজার্ভ ব্যাংকের বিবৃতিতে জানানো হয়েছে, বোর্ড মিটিংয়ে সুচিন্তিতভাবে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে এবং করোনা অতি মহামারীর কারণে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলা করা হয়েছে।এই বোর্ড মিটিংয়ে আলোচনা হয়েছে এই সময় (২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন) শীর্ষ ব্যাংকের কাজকর্ম , পরের বছরের জন্য বাজেট এবং অন্যান্য পলিসি গত ব্যাপারে ‌।

তবে রিজার্ভ ব্যাংক কোন ঘোষণা করেনি এককালীন টাকা দিয়ে ঋণ পুনর্গঠন করার ব্যাপারে, যেটা শিল্পমহল এবং ব্যাংক উভয় দিক থেকেই কথা তুলেছিল। রিজার্ভ ব্যাংক ইতিমধ্যেই ঘোষণা করেছে করোনা অতি মহামারীর আটকাতে বিভিন্ন ধরনের ত্রাণের কথা। যার মধ্যে রয়েছে কার্যকরী মূলধন এবং মেয়াদি ঋণের কথা ভেবে তা পরিশোধের ক্ষেত্রে ছয়মাসের মোরাটোরিয়ামের ব্যবস্থা করা।

এককালীন ঋণ পুনর্গঠন বিষয়টি ব্যাংকের কাছ থেকে বার বার উঠেছে কারণ তাদের আশঙ্কা তাদের সম্পদের গুণগত মানের উপর চাপ পড়তে পারে। বিশেষত এই বিষয়টি গুরুত্ব বাড়ে যখন রিজার্ভ ব্যাংক গত মাসে জানায়, ভারতের জিডিপি ২০২১ অর্থবর্ষে নেগেটিভ হয়ে যেতে পারে। তাছাড়া সম্প্রতি ব্যাংক এবং শিল্পমহলের প্রতিনিধিদের মধ্যে‌ আলোচনার সময় এই বিষয়টিকে গুরুত্ব পেতে দেখা গিয়েছিল। তাছাড়া গত বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকেও এই বিষয়ে কথা বলতে দেখা গিয়েছিল।

Proshno Onek II First Episode II Kolorob TV