চেন্নাই: মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, হরভজন সিং’য়ের মতো তারকারা থাকলেও আমিরশাহি উড়ে যাওয়ার আগে তাদের কন্ডিশনিং ক্যাম্পে রবীন্দ্র জাদেজাকে পাচ্ছে না চেন্নাই সুপার কিংস। ১৫-২০ অগস্ট চেন্নাইয়ের এই কন্ডিশনিং ক্যাম্পে মূলত জোর দেওয়া হবে ক্রিকেটারদের ফিটনেসের দিকে। ব্যক্তিগত কারণে ফ্র্যাঞ্চাইজি দলের সেই শিবিরে জাদেজা থাকছেন না বলে জানিয়েছেন ফ্র্যাঞ্চাইজির চিফ এক্সিকিউটিভ অফিসার কাশী বিশ্বনাথন।

ব্যক্তিগত কারণেই জাদেজা ৬ দিনের এই প্রি-সিজন ক্যাম্পে যোগ দিতে পারছেন না বলে জানিয়েছেন তিনি। ফিটনেসের দিকে মূলত নজর থাকলেও ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিংও সেখানে ঝালিয়ে নেওয়ার সুযোগ থাকছে ক্রিকেটারদের কাছে। রবীন্দ্র জাদেজার অনুপস্থিতি সম্পর্কে বলতে গিয়ে কাশী বিশ্বনাথন জানিয়েছেন, ‘জাদেজা ব্যক্তিগতভাবে ওই সময় কোনও বিষয়ে অঙ্গীকারবদ্ধ। সে কারণেই জাদেজা কন্ডিশনিং ক্যাম্পের অংশীদার হতে পারছে না।’

তিনি আরও জানিয়েছন, তামিলনাড়ু সরকারের লিখিত সম্মতি নিয়েই এমএ চিদাম্বরম স্টেডিয়ামে সিএসকে এই কন্ডিশনিং ক্যাম্পের ব্যবস্থা করেছে। কিন্তু ক্রিকেটার এবং কোচিং স্টাফ ব্যতিত অন্য কারও স্টেডিয়ামে প্রবেশের অনুমতি নেই। তবে কোচিং স্টাফ হিসেবে বোলিং কোচ লক্ষ্মীপতি বালাজি ছাড়া অন্য কাউকে কন্ডিশনিং ক্যাম্পে পাচ্ছে না সিএসকে। হেড কোচ স্টিফেন ফ্লেমিং এবং সহকারী কোচ মাইক হাসি ২২ অগস্ট দুবাইয়ে দলের সঙ্গে যোগ দেবেন বলে জানা গিয়েছে। কন্ডিশনিং ক্যাম্পে না থাকতে পারলেও ২১ অগস্ট ফ্র্যাঞ্চাইজি সতীর্থদের সঙ্গে মিলিত হয়ে চেন্নাই থেকে দুবাইয়ের বিমান ধরবেন ইউটিলিটি অল-রাউন্ডার জাদেজা।

ফ্র্যাঞ্চাইজির বিদেশি ক্রিকেটারদের নিয়ে বলতে গিয়ে সিএসকে সিইও জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিদি এবং ফ্যাফ ডু’প্লেসি ১ সেপ্টেম্বরের পরেই শিবিরে যোগদান করবেন। এব্যাপারে দুই প্রোটিয়া ক্রিকেটার আশ্বস্ত করেছেন ফ্র্যাঞ্চাইজিকে, এমনটাই মত বিশ্বনাথনের। লেগ-স্পিনার ইমরান তাহির ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ খেলে সরাসরি আমিরশাহিতে দলের সঙ্গে যোগ দেবেন বলে জনিয়েছেন সিএসকে সিইও। উল্লেখ্য ১৮ অগস্ট থেকে শুরু হচ্ছে ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ। চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও