নয়াদিল্লি: দিনদু’য়েক আগে গত আইপিএলে জোস বাটলারকে করা মানকড় রান আউটের ভিডিও টুইটারে পোস্ট করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। রান আউটের ভিডিও পোস্ট করে দেশের মানুষকে ঘরে থাকার আহ্বান জানিয়েছিলেন দক্ষিণী স্পিনার। খানিকটা একই পথে হেঁটে করোনা মোকাবিলায় দেশের মানুষকে ঘরে থেকে লড়াইয়ের আর্জি জানালেন রবীন্দ্র জাদেজা।

২০১৯ অস্ট্রেলিয়া সফরের দ্বিতীয় ওয়ান-ডে ম্যাচে অ্যাডিলেডে দুর্দান্ত থ্রো’য়ে খোয়াজাকে রান আউট করেছিলেন জাড্ডু। ব্যাকওয়ার্ড পয়েন্ট থেকে ছুটে এসে জাদেজার সাইড আর্ম থ্রো ভেঙে দিয়েছিল নন-স্ট্রাইক এন্ডের উইকেট। রান নিতে উদ্যত অজি ব্যাটসম্যান উসমান খোয়াজা নন-স্ট্রাইক এন্ডে পৌঁছনোর আগেই ঘাতক জাদেজা ভেঙে দিয়েছিলেন উইকেট। দুরন্ত সেই রান-আউটের ভিডিওই এবার দেশের মানুষকে সতর্ক করতে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন রাজপুত ফিল্ডার।

ইনস্টাগ্রামে সেই ভিডিও পোস্ট করে জাদেজা তাঁর অনুরাগীদের কঠিন সময় নিজের ঘরে নিরাপদ থাকার বার্তা দিয়েছেন। ক্যাপশন হিসেবে জাদেজা লেখেন, ‘নিরাপদ থাকুন, বাড়িতে থাকুন, রান আউট হবেন না।’

ব্যাট এবং বল হাতে অল-রাউন্ড পারফরম্যান্সের পাশাপাশি বাইশ গজে অ্যাথলেটিক জাদেজার দুরন্ত ফিল্ডিং ভারতীয় দলের অন্যতম প্লাস পয়েন্ট। একাধিক ক্ষেত্রে তাঁর দুরন্ত ফিল্ডিংয়ের নিদর্শন দলের ম্যাচ জয়ে সহায়ক হয়েছে। খোয়াজাকে করা এই রান আউট যার মধ্যে অন্যতম। বিশ্ব মহামারী করোনার প্রকোপে দেশবাসীকে সতর্ক করতে এবার সেই রান আউটকেই হাতিয়ার বানালেন জাড্ডু। ইন্টারনেটে সে কারণে বাহবাও কুড়িয়ে নিলেন অল-রাউন্ডার।

দিনদু’য়েক আগে একইভাবে মানকড় রান-আউটের ঘটনাকে ইতিবাচক ইঙ্গিতে তুলে ধরেছিলেন ফিঙ্গার স্পিনার রবি অশ্বিন। টুইটারে একবছর আগে করা মানকড় রান আউটের ছবি পোস্ট করে অশ্বিন লেখেন, ‘এটা আমায় একজন পাঠিয়ে বলল ঠিক একবছর আগে এই ঘটনা ঘটেছিল। দেশে ২১ দিনের লকডাউন জারি হয়েছে। এই রান আউটের ঘটনা আমার দেশবাসীর জন্য দারুণ বার্তা হতে পারে। অকারণে বাইরে বেরোবেন না, ভিতরে থাকুন। নিরাপদ থাকুন।’

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ