নটিংহ্যাম: সীমিত ওভারের ক্রিকেটে বেশ কিছুদিন টিম ইন্ডিয়ার বাইরে থাকতে হলেও টেস্ট দলের নিয়মিত সদস্য রবিচন্দ্রন অশ্বিন। কাউন্টি ক্রিকেটে ফর্মে ছিলেন। তা সত্ত্বেও ওয়েস্ট ইন্ডিজ সফরের দু’টি টেস্টে ভারতীয় দলের প্রথম একাদশে জায়গা হয়নি অশ্বিনের। সুনীল গাভাসকরের মতো বিশেষজ্ঞরা অশ্বিনের দলে না থাকা নিয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেন। তবে রিজার্ভ বেঞ্চে বসে চুপচাপ সবকিছু দেখা ছাড়া বিকল্প ছিল না অশ্বিনের সামনে।

অবশেষে বল হাতে মাঠে ফিরে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে উপেক্ষার জবাব দিলেন রবিচন্দ্রন। কাউন্টি ক্রিকেটে ফিরে প্রথম সুযোগেই ইনিংসে ৪ উইকেট তুলে নিলেন টিম ইন্ডিয়ার তারকা অফ-স্পিনার।

ট্রেন্ট ব্রিজে কেন্টের বিরুদ্ধে প্রথম ডিভিশন কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে মাঠে নামে নটিংহ্যামশায়ার। প্রথমে ব্যাট করতে নেমে কেন্ট ৮১.৪ ওভারে ৩০৪ রানে তাদের প্রথম ইনিংস শেষ করে। সাত নম্বরে ব্যাট করতে নেমে ড্যারেন স্টিভেন্স ৯০ বলে ৮৮ রানের ঝোড়ো ইনিংস না খেললে কেন্ট আরও কম রানে আটকে যেত।

স্টিভেন্স ছাড়া কেন্টের হয়ে রান পেয়েছেন হেইনো কুন ও বেল ড্রামন্ড। কুন ৫৬ ও বেল ড্রামন্ড ৪৫ রান করে আউট হন। নটিংহ্যামের হয়ে প্রথম ইনিংসে সর্বাধিক ৪টি উইকেট নেন অশ্বিন। যদিও শেষের দিকে কিছু রান খরচ করেন তিনি। ৩৩ ওভার হাত ঘুরিয়ে ১০টি মেডেনসহ প্রতিপক্ষকে ১২১ রান উপহার দেন রবিচন্দ্রন। তুলে নেন বেল ড্রামন্ড, কক্স, স্যাম বিলিংস ও রবিনসনের উইকেট।
পালটা ব্যাট করতে নেমে ও অশ্বিনের দল নটিংহ্যামশায়ার প্রথম দিনের শেষে ১২ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৩৫ রান তুলেছে।

অশ্বিন সফল হলেও ইয়র্কশায়ারের বিরুদ্ধে সামারসেটের হয়ে ওপেন করতে নেমে মাত্র ৭ রানে আউট হন আর এক ভারতীয় তারকা মুরলী বিজয়।