নয়াদিল্লি: ডোপিংয়ের দায়ে নিষিদ্ধ দেশের ৫ অ্যাথলিট। ২০২০ টোকিও অলিম্পিকের আগে যা নিঃসন্দেহে বড় ধাক্কা দেশের ক্রীড়াজগতে। তিনজন ভারোত্তলক, একজন শুটার এবং একজন বক্সারকে তাঁদের অপরাধের গুরুত্ব অনুযায়ী দুই থেকে চার বছরের সাজা ঘোষণা করল ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা)।

শুটিং বিশ্বকাপে পদকজয়ী রাইফেল শুটার রবি কুমারের শরীরে নিষিদ্ধ ড্রাগ প্রোপরানোনোলের নমুনা মেলায় তাঁকে দু’বছরের জন্য নিষিদ্ধ করেছে নাডা। এব্যাপারের নাডার অ্যান্টি-ডোপিং ডিসপ্লিনারি কমিটিকে তাঁর উত্তরে সন্তুষ্ট করতে ব্যর্থ ভারতীয় শুটার। বৃহস্পতিবার নাডা এবং ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে বিষয়টি। রবি জানান, মাইগ্রেনের কারণে তিনি একটি ওষুধ সেবন করেছিলেন যাতে প্রোপ্রানোনোলের মাত্রা ছিল। কিন্তু গোটা ঘটনাটি তাঁর অজান্তেই ঘটেছিল। যদিও রবির এই উত্তরে মোটেই খুশি হতে পারেনি নাডা’র অ্যান্টি ডোপিং ডিসপ্লিনারি কমিটি।

এই ব্যানের কারণে আগামী ৪ ডিসেম্বর, ২০২১ অবধি জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোনও মিটে অংশগ্রহণ করতে পারবেন না ২০১৮ এশিয়াড ও কমনওয়েলথে রুপোজয়ী রাইফেল শুটার। ব্যানের মেয়াদকাল শেষ হওয়ার পর ভারতীয় বায়ুসেনা কর্মীর পক্ষে শুটিং সার্কিটে কামব্যাক করাটা অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে যাবে বলে মনে করছে ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। চলতি বছর মে-জুন মাসে কুমার সুরেন্দ্রনাথ মেমোরিয়াল মিটের সময় রবি এই নিষিদ্ধ ড্রাগ সেবন করেছিলেন বলে জানিয়েছে নাডা।

এছাড়াও উল্লেখযোগ্যভাবে ডোপিংয়ের কারণে নিষিদ্ধ হয়েছেন অলিম্পিয়ান ও প্রাক্তন এশিয়ার রুপোজয়ী বক্সার সুমিত সাঙ্গুয়ান। ভারতীয় বক্সারের শরীরে নিষিদ্ধ অ্যাসেটাজোলামাইটের নমুনা মেলায় তাঁকেও দু’বছরের জন্য নিষিদ্ধ করেছে নাডা। যদিও নাডা’র এই নিষেধাজ্ঞা প্রাথমিকভাবে মানতে রাজি হননি সুমিত। শিয়রে অলিম্পিক যোগ্যতা নির্ণায়ক পর্ব। সেকারণে তড়িঘড়ি নাডা’কে প্ল্যান ‘বি’ নমুনা সংগ্রহের জন্য আবেদন করেছেন তিনি। যদিও তাতে তাঁর শাস্তি কমার বিশেষ সম্ভাবনা নেই।

এছাড়া শরীরে নিষিদ্ধ অ্যানাবলিক স্টেরয়েডের নমুনা পাওয়া যাওয়ায় নাডা নিষিদ্ধ করেছে ২০১৭ কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী ভারোত্তলক সীমা। এছাড়াও নিষিদ্ধ ওষুধ সেবনের কারণে দু’বছরের জন্য ব্যান করা হয়েছে ৮৭ কেজি বিভাগে জাতীয় চ্যাম্পিয়ন ভারোত্তলক পূর্ণিমাকে। তৃতীয় ভারোত্তলক হিসেবে নিষিদ্ধ হয়েছেন মুকুল শর্মা।