স্টাফ রিপোর্টার, কলকাতা: কেন্দ্রীয় হারে কমিশনের দাবিতে সোমবার রাজ্যপালের দ্বারস্থ হচ্ছেন রেশন ডিলাররা। একই সঙ্গে খাদ্য ভবনের সামনে ধর্ণায় বসবে তারা।রাজ্যের সমস্ত জেলার রেশন ডিলাররা এদিন সকাল ১০টায় সুবোধ মল্লিক স্কোয়্যারে জমায়েত হয়ে সেখান থেকে খাদ্যভবন যাবেন।

সেখান থেকে তাদের একটি প্রতিনিধি দল ১১টায় রাজ্যপালের কাছে যাবে।রেশন ডিলার সংগঠনের পক্ষ থেকে অলোক দাস বলেন, কেন্দ্রীয় সরকার কুইন্টাল পিছু আমাদের ৮৭ টাকা করে কমিশন দেয়। কিন্তু রাজ্য সরকার তা কেটে নিয়ে ৫৪ টাকা করে দেয়। আমরা চাই নূন্যতম কেন্দ্রীয় হারে আমাদের কমিশন দেওয়া হোক। কারণ ওই টাকায় আমাদের পরিবার চলে না।ডিজিটাল কার্ড চালু হবার পর সরকারি নির্ধারিত কমিশনে সংসার চালাতে হিমসিম খেতে হচ্ছে বলে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কাছে আগেই ক্ষোভ উগড়ে দিয়েছিলেন রেশন ডিলারদের একাংশ।

তাঁদের দাবি ছিল, কুইন্টাল প্রতি ৫৪ টাকা কমিশন দেওয়া হলে কর্মচারীদের মাইনে দেওয়া সম্ভব নয়। ডিলারদের জন্য সাম্মানিকের ব্যবস্থা করা না হলে রেশন দোকান চালাতে সমস্যা হবে। খাদ্যমন্ত্রীর জানিয়েছিলেন, ‘‘বিষয়গুলি আমাকে লিখিত ভাবে জানালে ভবিষ্যতে কি করা যায় তা আমরা দেখব।

’’সংগঠনের আর এক নেতা বলেন, কুইন্টাল প্রতি মাত্র ৫৪ টাকা করে কমিশন তাঁরা পাচ্ছেন। তাতে একজন ডিলার বড়জোর ১৫০০ টাকা সপ্তাহে কমিশন পাচ্ছেন। রেশন দোকান চালাতে তিন জন কর্মচারী প্রয়োজন। কর্মচারীদের বেতন পিছু যে টাকা খরচ হয়, তাতে বাড়ি থেকে তাঁদের টাকা মেটাতে হচ্ছে। এই ভাবে চললে তাঁদের পক্ষে আর বেশিদিন রেশন দোকান চালানো সম্ভব হবে না।দাবি না মানা হলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন রেশন ডিলাররা।