স্টাফ রিপোর্টার, কলকাতা: ই–পিওএস মেশিনে আঙুল ছুঁইয়ে বা ডিলারের হাতে রেশন কার্ড দিয়ে রেশন তুললে করোনা সংক্রমণের আশঙ্কা থেকে যায়। তাই করোনা আবহে গ্রাহকদের নিরাপত্তার কথা ভেবে বিশেষ উদ্যোগ নিল রাজ্য খাদ্য দফতর। সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এবার থেকে ওটিপি (OTP) দিয়ে রেশনের সামগ্রী তুলতে পারবেন গ্রাহকরা। করোনা আতঙ্কে কাঁটা গোটা বিশ্ব।

একই পরিস্থিতি বাংলারও। স্বাস্থ্যবিধি মেনেও সংক্রমণে বেড়ি পরানো যাচ্ছে না। সেই কথা চিন্তা করে এবার ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপির মাধ্যমে রেশন দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য। নতুন এই উদ্যোগে গ্রাহকদের আর দোকানে রেশন কার্ড নিয়ে যেতে হবে না। শুধু মোবাইল নিয়ে গেলেই হবে।

জানা গিয়েছে, রেশন সামগ্রী নিতে হলে গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে যাবে ওটিপি। আর দোকানে সেটি দেখালেই মিলবে রেশন। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, রেশন বণ্টন ব্যবস্থায় স্বচ্ছতা ও অতিমারির সময় সুরক্ষিত আদান–প্রদান ব্যবস্থার লক্ষ্যেই এই ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে দেশবাসীর স্বার্থে কেন্দ্র ও রাজ্যের তরফে বিনামূল্যে রেশন বিলির কথা ঘোষণা করা হয়েছিল। রাজ্যের তরফে পরবর্তীতে ঘোষণা করা হয়েছে যে, জুন পর্যন্ত বিনা পয়সায় রেশন পাবে বাংলার মানুষ।

 

ইতিমধ্যেই গ্রাহকদের আধার ও মোবাইল নম্বর লিংক করার কাজ শুরু হয়েছে। ইতিমধ্যেই ৭ কোটি গ্রাহকের নম্বর সংযুক্তিকরণ হয়ে গিয়েছে। বাকিদেরও খুব তাড়াতাড়ি হয়ে যাবে। সেই মতো ডিলারদেরও নির্দেশ দেওয়া হয়েছে। সংযুক্তিকরণের পর ওটিপি দেখালেই মিলবে রেশন সামগ্রী।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I