কলকাতা:  গোটা বাংলাজুড়ে এখনও এনআরসি আতঙ্ক রয়েছে। জেলা থেকে শহর কলকাতায় ক্রমশ ছড়িয়ে পড়ছে আতঙ্ক। আর সেই আতঙ্কে সকাল থেকে জেলার বিভিন্ন প্রশাসনিক ভবন থেকে পুরসভা অফিসগুলিতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। জন্ম নিয়ন্ত্রণ শংসাপত্র সহ বিভিন্ন তথ্য তুলতে যত দিন এগোচ্ছে তত ভিড় বাড়ছে। ভইড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে সরকারি আধিকারিকদের। এই অবস্থায় সাধারণ মানুষের স্বস্তি দিয়ে বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নতুন ডিজিটাল রেশন কার্ড তৈরি এবং রেশন কার্ডে ভুল সংশোধনের জন্যে সময়সীমা বাড়ানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সেই মতো আগামী ৫ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার থেকে ফের নতুন কার্ড তৈরি করা যাবে। ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ডে ভুল সংশোধনের জন্য সময়সীমা একমাস বাড়ানো হয়। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত চলবে এই সময়সীমা। নতুন ডিজিটাল রেশন কার্ড তৈরি এবং রেশন কার্ডে ভুল সংশোধনের জন্যে বর্ধিত এই সময়সীমার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। পুজোর আগে এই সংক্রান্ত ঘোষণা করেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

তিনি জানান, খাদ্যসাথী প্রকল্পে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ড সংশোধনের কর্মসূচি নেওয়া হয়েছে। গত ৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এই কর্মসূচি। প্রথম দফায় ২৭ সেপ্টেম্বর-ই শেষ হয় এই কর্মসূচি। কিন্তু রেশন কার্ড সংশোধন ও ডিজিটাল কার্ড তৈরির জন্য জেলায় জেলায় মানুষের ভিড় উপছে পড়াতেই সরকার ফের নতুন করে সময়সীমা ঘোষণার সিদ্ধান্ত নেয় বলে জানানো হয়েছে।