ভুবনেশ্বর: এর আগে যা কোনওদিন হয়নি, করোনা আবহে তাই হল। কোনও পুন্যার্থী সমাগম ছাড়াই পুরীতে রথযাত্রা পালন হচ্ছে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই হচ্ছে রথযাত্রা পালন।

মঙ্গলবার অনুষ্ঠান শুরুর আগে স্যানিটাইজ করা হয় মন্দির চত্বর। শুধুমাত্র সেবায়েত ও পুরোহিতরা মিলেই বিখ্যাত রথযাত্রার আয়োজন করেন। তবে মন্দিরের বাইরে ভিড় জমান বেশ কিছু ভক্ত।

ইতিমধ্যেই পুরীর মন্দির থেকে কিছু ভিডিও সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, কিছু সেবায়েত ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র বাজাচ্ছেন এবং তালে তালে নেচে অন্যরা প্রতিমাকে রথে নিয়ে যাচ্ছেন। অন্য একটি ভিডিওতে দেখা গেছে পুরোহিতরা বলভদ্রের প্রতিমাকে একটি রথে তুলছেন।

উল্লেখ্য রথযাত্রার পুন্যতিথিতে দেশবাসীকে রথযাত্রার শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশবাসীকে শুভেচ্ছা বার্তায় মোদী বলেন, “আমি প্রার্থনা করি শ্রদ্ধা ও নিষ্ঠা ভরা এই যাত্রা দেশবাসীর জীবনে যেন সুখ, সমৃদ্ধি, সৌভাগ্য এবং স্বাস্থ্য নিয়ে আসে।”

উল্লেখ্য, দীর্ঘ টালবাহনার পরে সোমবার রথের অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্ট। শর্ত সাপেক্ষে রথযাত্রার অনুমোদন দেওয়া হয়। এরপরই পুরী বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

পুরীর এই রথযাত্রাকে বহু জমায়েতের আশঙ্কা করে সুপ্রিম কোর্ট। করোনা পরিস্থিতিতে এই জমায়েত আরও বিপদজনক হতে পারে। সেই কারণে এই বছর রথযাত্রার উপর স্থগিতাদেশ দিয়ে দেয় সর্বোচ্চ আদালত। আদালতের এহেন নির্দেশকে চ্যালেঞ্জ করে ২০টির বেশি পিটিশন দাখিল হয়েছিল৷ এরপরে জানানো হয় শর্ত মেনে হবে রথযাত্রা।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।