স্টাফ রিপোর্টার, কলকাতা: পরীক্ষার্থীদের খাতা রিভিউ ও স্ক্রুটিনির খরচ কমাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শুক্রবার ফল প্রকাশের পর সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন সংসদ সভানেত্রী মহুয়া দাস।

সংসদ সভাপতি জানিয়েছেন, এ বছর কোনও পরীক্ষার্থী যদি খাতা স্ক্রুটিনি করতে চান, তাহলে তাঁকে দিতে হবে ৫০ টাকা। আগে দিতে হত ৬০ টাকা। উত্তরপত্র রিভিউয়ের ক্ষেত্রে তাঁকে দিতে হবে ৭৫টাকা। আগে দিতে হত ১০০ টাকা। অর্থাৎ স্ক্রুটিনিতে ১০টাকা ও রিভিউয়ে ৭৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদ।

তিনি জানান, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও স্কুল শিক্ষা দফতরের সচিবের নির্দেশে এই সিদ্ধান্ত নিচ্ছে সংসদ। তবে এই সিদ্ধান্ত শুধু এ বছরের জন্যই বলে জানিয়েছেন মহুয়া দাস।

এবছর উচ্চমাধ্যমিকে তিন দিনের পরীক্ষা বাতিল হয়েছে। তাতে মোট ২৪টি বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে যে পরীক্ষাগুলি নেওয়া সম্ভব হয়েছে কেবল সেগুলির নম্বর নিয়ে ছাত্রছাত্রীরা যদি সন্তুষ্ট না হন তাহলে রিভিউ বা স্ক্রুটিনি করা যাবে। শিক্ষা সংসদ জানিয়েছে, যে বিষয়ের নম্বর নিয়ে ছাত্রছাত্রীদের মনে প্রশ্ন তৈরি হবে তার আবেদন স্কুলে জমা দিতে হবে। পরে তাঁদের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

কতটা প্রতিকূল পরিস্থিতির মধ্যে এবারের ফল প্রকাশ করেছে সংসদ, এদিন ফল প্রকাশের আগে তার ব্যাখ্যাও দেন মহুয়া দাস।তিনি বলেন, ১০০টি রেলস্টেশন ও থানায় উত্তরপত্র জমা ছিল। লকডাউনের মধ্যেও সংসদের কর্মীরা স্টেশন খুলিয়ে ও থানা থেকে সব উত্তরপত্র সংগ্রহ করেছেন। উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায় আমফানের প্রভাব পড়েছিল। কিন্তু তার মধ্যেও পরীক্ষার খাতা সংগ্রহ করা হয়। প্রতিটি পরীক্ষার খাতার সঠিকভাবে মূল্যায়ণ হয়েছে। পরীক্ষক ও প্রধান পরীক্ষকরা নিজেদের কাজ যথাযথভাবে পালন করেছেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও