মেলবোর্ন: পিছন দিকটা ঠিক যেন ঢেউ খেলানো, আপাতদৃষ্টিতে দেখলে মনে হতেই পারে উটের পিঠে জোড়া কুঁজ। এমনই নয়া ডিজাইনের ব্যাট হাতে বিগ ব্যাশে নজর কাড়লেন আফগান তারকা রশিদ খান। রবিবাসরীয় মেলবোর্নে মেলবোর্ন রেনিগেডসের বিরুদ্ধে মুখোমুখি হয়েছিল রশিদের ফ্র্যাঞ্চাইজি দল অ্যাডিলেড স্ট্রাইকার্স। আর সেই ম্যাচে রশিদের হাতে নয়া ডিজাইনের ব্যাট এখন চর্চার শিরোনামে।

প্রাথমিকভাবে এই ব্যাটের বিশেষ কোনও নাম না থাকলেও ক্রিকেট অস্ট্রেলিয়া রশিদের নয়া ডিজাইনের এই ব্যাটের নামকরণ করে ‘ক্যামেল ব্যাট’। আফগান তারকার নয়া এই ব্যাটের ছবি নিজেদের অফিসিয়াল টুইটার পেজে পোস্ট করে ক্রিকেট অস্ট্রেলিয়া লেখে, ‘দ্য ক্যামেল’। স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় ক্রিকেট অনুরাগীদের মধ্যে বাড়তি উন্মাদনা তৈরি করে রশিদের নয়া অস্ত্র। আফগান তারকার নয়া অস্ত্র নিয়ে বাড়তি আগ্রহ দেখিয়েছে আইপিএলে তাঁর ফ্র্যাঞ্চাইজি দল সানরাইজার্স হায়দরাবাদও।

ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে করা টুইটের প্রত্যুত্তরে রশিদ খানকে উদ্দেশ্য করে সানরাইজার্স লেখে, ‘আইপিএলেও এই ব্যাট নিয়ে এসো।’ নয়া ক্যামেল ব্যাট নিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিরুদ্ধে এদিন ১৬ বলে ২৫ রানে ধামাকা ইনিংস খেলেন আফগানিস্তানের সদ্য প্রাক্তন হওয়া অধিনায়ক। রশিদের ইনিংসে ছিল ২টি চার ও ২টি ছয়। রশিদ ছাড়াও ওপেনার ফিল সল্টের বিধ্বংসী ২৬ বলে ৫৪ ও অ্যালেক্স ক্যারের ৩৭ বলে ৪১ রানে ভর করে এদিন প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৫ রান তোলে অ্যাডিলেড।

জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৩৭ রানের বেশি তুলতে পারেনি রেনিগেডস। ১৮ রানে ম্যাচ জিতে নেয় রশিদের দল। ব্যাট হাতে গুরুত্বপূর্ণ অবদানের পাশাপাশি বল হাতে ২ উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্যামেল ব্যাটের মালিক রশিদই। ক্যামেল ব্যাট ছাড়াও এদিনের ম্যাচে উত্তেজনা ছড়ায় আম্পায়ার গ্রেগ ডেভিডসনের একটি আচরণ। রেনিগেডস ইনিংসের ১৭তম ওভারে রশিদের ডেলিভারিতে একটি এলবিডব্লু সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আঙুল অর্ধেক তুলে তা নাকে ঘষে নেন আম্পায়ার ডেভিডসন।

অ্যাডিলেড ক্রিকেটাররা প্রাথিমকভাবে সেলিব্রেশন শুরু করে দিলেও তা নাকচ করে আম্পায়ার জানান তিনি আঙুল তোলেননি, বরং নাক ঘষার জন্যই হাত তুলেছিলেন। ইন্টারনেটে ঘটনার ভিডিও প্রকাশ্যে আসতেই তা রীতিমতো ভাইরাল।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।