নয়াদিল্লি: কদিন আগেই গিয়েছে সূর্যগ্রহণ। স্বচক্ষে মানুষ তা দেখেওছে। এবার হাজির ধূমকেতু। আগামী বুধবার থেকে দেখা যাবে এই ধূমকেতুকে।

C/2020 F3 বা নিওওয়াস নামে এই ধূমকেতুটি আবিষ্কার হয়েছে মার্চ মাসে। এটি এবার যাওয়ার পর ফের ফিরবে ৬,৮০০ বছর পর। ১৫ জুলাইয়ের পর ধূমকেতুটি ধীরে ধীরে সরবে পশ্চিম আকাশে ফলে সূর্যাস্তের পর উত্তর-পশ্চিম আকাশে খালি চোখে বা বায়নোকোলার দিয়ে দেখা যাবে একে।

আগামী ২২ জুলাই পৃথিবী থেকে প্রায় ১০ কোটি কিলোমিটার দূর দিয়ে যাবে C/2020 F3 NEOWISE। সে সময় এই ধূমকেতুর ঔজ্জ্বল্য সব থেকে বেশি থাকবে বলে জানানো হয়েছে।

বলা হচ্ছে, ১৪ জুলাইয়ের পর থেকে প্রতিদিন ২০ মিনিটের জন্য সূর্যাস্তের পর দেখা যাবে এই বিরল ধূমকেতু। জুলাইমাসের ১৪ থেকে ২০ দিন ধরে দেখা যাবে এই ধূমকেতুকে।

তবে আপাতত ভারত থেকে এই ধূমকেতু দেখা যাওয়ার কথা বলা হলেও তবে বৃষ্টির আশঙ্কা রয়েছে। তেমন হলে দেখা যাবে না এই অচেনা অতিথিকে। তবে এই ধূমকেতু নিয়ে আশঙ্কার কোনও কারণ নেই বলে জানিয়েছে বিশেষজ্ঞরা।

তবে এই ধূমকেতু ঘিরে বিরাট ঔৎসুক্য দেখা দিয়েছে নেটিজেনদের মধ্যে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো আলোচনা শুরু হয়ে গিয়েছে, এই ধূমকেতু নিয়ে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ