কার্ডিফ: তিনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কিংবদন্তি। তবে ফুটবলার হিসেবে দেশের জার্সি গায়ে মেজর কোনও প্রতিযোগীতায় প্রতিনিধিত্ব করার সুযোগ হয়নি কখনও। শেষমেশ কোচ হিসেবে লক্ষ্যপূরণ হল ম্যান ইউ’য়ের জার্সি গায়ে রেকর্ড ৬৭২ ম্যাচ খেলা রায়ান গিগসের।

টানা দ্বিতীয়বার ইউরোর মূলপর্ব নিশ্চিত করতে গ্রুপ-‘ই’ থেকে শেষ দু’ম্যাচ জিততেই হত গ্যারেথ বেলদের। গত সপ্তাহান্তে আজারবাইজানকে হারানোর পর গ্রুপের শেষ ম্যাচে মঙ্গলবার হাঙ্গেরিকে জোড়া গোলে পরাজিত করল গিগস প্রশিক্ষনাধীন ওয়েলস। দুই অর্ধে জোড়া গোল করে ওয়েলসের ম্যাচ জয়ের নায়ক অ্যারন র‍্যামসে। ক্রোয়েশিয়া ও হাঙ্গেরির বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ হেরে শুরুতে চাপে থাকা ওয়েলস শেষ দুই ম্যাচে উত্তেজক জয়ে মূলপর্ব নিশ্চিত করায় উচ্ছ্বসিত গিগস।

২০১৬ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোর সেমিফাইনালে পৌঁছেছিলেন গ্যারেথ বেল, অ্যারন র‍্যামসেরা। তবে সেবার কোচের হটসিটে ছিলেন না ম্যান ইউ কিংবদন্তি। ২০১৮ দায়িত্বভার গ্রহণ করার পর টানা দু’বার দেশকে ইউরোর মূলপর্বে পৌঁছে দিয়ে যারপরনাই খুশি গিগস। একটি গ্লোবাল ফুটবল ওয়েবসাইটকে ওয়েলস কোচ জানান, ‘এর চেয়ে ভালো আর কিছু হতে পারে না। ছেলেরা যেভাবে কামব্যাক করেছে তাতে কৃতিত্ব ওঁদেরই প্রাপ্য।’

আরও পড়ুন: প্রতিপক্ষকে ৯ গোল দিয়ে নতুন রেকর্ড ইতালির

খেলোয়াড় হিসেবে দেশের জার্সি গায়ে মেজর কোনও টুর্নামেন্ট না খেলতে পারার দুঃখ পুষিয়ে নিলেন ম্যানেজার হিসেবে। এরপর তাঁর অনুভূতি প্রকাশ করতে গিয়ে ওয়েলসের জার্সি পরে ১২টি আন্তর্জাতিক গোলের মালিক জানান, ‘জীবনের অন্যতম সেরা দিন। এর পিছনে প্রত্যেকের প্রচুর পরিশ্রম রয়েছে। আমি যে শুধু একঝাঁক ভালো ফুটবলার হাতে পেয়েছি তাই নয়, আমার হাতে রয়েছে সেরা সাপোর্ট স্টাফেরাও।’ পাশাপাশি জোড়া গোলের নায়ক র‍্যামসে ও কার্ডিফের দর্শকদের প্রশংসায় ভরিয়ে দেন গিগস।

আরও পড়ুন: ওমানের কাছে হার ভারতের

উল্লেখ্য, ইউরোর মূলপর্বে সরাসরি জায়গা করে নিতে ঘরের মাঠে এদিন হাঙ্গেরির বিরুদ্ধে জয় ছাড়া কোনও গতি ছিল না ওয়েলসের। মাস্ট উইন ম্যাচের ১৫ মিনিটেই গোল পেয়ে যায় ওয়েলস। গ্যারেথ বেলের বামপ্রান্তিক ক্রস থেকে হেডে ব্যবধান ১-০ করেন র‍্যামসে। আরও একবার রিয়াল মাদ্রিদ তারকার ঠিকানা লেখা ক্রস থেকে স্ট্রাইকার কিয়েফার মুরের প্রচেষ্টা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। দ্বিতীয়ার্ধের শুরুতে (৪৭ মিনিট) ফ্রি-কিক থেকে নিজের এবং দলের ব্যবধান দ্বিগুণ করেন জুভেন্তাস মিডফিল্ডার। সেইসঙ্গে দলের ইউরো মূলপর্ব নিশ্চিত হয়।