প্রতীতি ঘোষ, বারাকপুর: করোনা সতর্কতার জেরে রাম নবমীর উৎসব বন্ধ হয়ে গেল উত্তর ২৪ পরগনার বারাকপুর রামকৃষ্ণ বিবেকানন্দ মিশনে। করোনা সতর্কতার জেরে বর্তমানে গোটা দেশ জুড়ে চলছে লকডাউন। সামাজিক দুরত্ব বজায় রাখতে বন্ধ সব ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠান। সরকারী এই নির্দেশ মেনে রাম নবমীর উৎসব বন্ধ করে দিল বারাকপুর রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন।

দীর্ঘ চৌত্রিশ বছর ধরে উত্তর ২৪ পরগনার বারাকপুর রামকৃষ্ণ বিবেকানন্দ মিশনে মহা ধুমধামের সাথে পালিত হয়ে আসছে রাম নবমী উৎসব। কিন্তু এই বছর বারাকপুর রামকৃষ্ণ বিবেকানন্দ মিশনের ৮১ নম্বর বাড়িতে রাম নবমী উপলক্ষ্যে নম নম করে রামের পুজো, যজ্ঞ হলেও বন্ধ করে দেওয়া হয়েছে অন্য সব উৎসব এবং বহিরাগত প্রবেশ। শুধু মাত্র পুজোর নিয়ম মেনে একজন মহারাজ পুজো করেছেন এদিন। তবে পুরো মিশন রয়েছে ফাঁকা। নেই কোনোও ভক্ত, নেই কোনও মানুষের সমাগম।

বারাকপুর রামকৃষ্ণ বিবেকানন্দ মিশনের সম্পাদক স্বামী নিত্যারূপা নন্দ মহারাজ বললেন, “প্রতি বছর এই রাম নবমী উপলক্ষ্যে কয়েক হাজার ভক্তের সমাগম হয়। প্রসাদ গ্রহন করেন তিন থেকে চার হাজার মানুষ। কিন্তু এই বছর করোনা ভাইরাসের সতর্কতার কারণে সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য শুধু পুজোর আয়োজন করা হয়েছে। কিন্তু বন্ধ করে দেওয়া হয়েছে উৎসব অনুষ্ঠান। তাই একজন ভক্তও নেই মিশনে।”

ফাঁকা মন্দিরে একা রামের পুজো করতে ব্যস্ত মহারাজ। জনমানব হীন মিশনের এই চিত্র মন খারাপ করলেও করোনার যুদ্ধে জেতার জন্য এই মানসিক কষ্ট মেনে নিয়েছে মিশন কতৃপক্ষ।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।