নয়াদিল্লি: বিরোধীরা ভেবেছিলেন এবার আর বিপুল জয় পাবে না বিজেপি। কিন্তু তাঁদের সব আশা ব্যর্থ করে ৩০২ টি আসন পেয়েছে বিজেপি। এক সংখ্যাগরিষ্ঠতায় মাথায় হাত বিরোধী দলের নেতা-নেত্রীদের। প্রত্যেকেই হার শিকার করে নিয়েছেন মোদীর কাছে।

এবার সেই বিরোধীদের স্ট্রেস কমানোর নয়া দাওয়াই দিলেন যোগগুরু রামদেব। তাঁর পরামর্শ, স্ট্রেস দূর করতে আগামী ১০-১৫ বছর বিরোধী নেতারা কপালভাতি অভ্যাস করুন। অর্থাৎ ১০-১৫ বছরেও মোদী সরকার যাবে না বলেই মনে করছেন তিনি।

বৃহস্পতিবার তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশ অর্থনৈতিক, মনন ও সাংস্কৃতিক দৈন্য থেকে মুক্তি পাবে। অমিত শাহ, নীতিন গদকড়ি ও পীযূষ গোয়েল সহ যে সমস্ত মন্ত্রীরা শপথ নিয়েছেন, তাঁরা সকলে জনগণের মনোবাঞ্ছা পূর্ণ করবেন। আগামী ৫ বছর তাঁরা কঠিন পরিশ্রম করবেন।’

রামদেব বলেন, ‘আমি বিশ্বাস করি, আগামী ১০-১৫ বছর বিরোধী নেতাদের বহু বার কপালভাতি ও অনুলোম-বিলোম অভ্যাস করতে হবে, একমাত্র সেভাবেই তাঁরা নিজেদের উপর চাপ নিয়ন্ত্রণ করতে পারবেন।’

বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে শপথ নেন মোদী। নতুন মন্ত্রিসভার ৫৮ জন সদস্যও শপথ গ্রহণ করেন। তারপরই এই মন্তব্য রামদেবের। উল্লেখ্য, এবার লোকসভা নির্বাচনে বিরোধীরা জোটবদ্ধভাবে লড়াই করার কথা ভেবেছিল। কিন্তু সেই আশা ধুলিস্যাৎ হয়ে গিয়েছে।