স্টাফ রিপোর্টার, বারাসত: রামনবমী এখন বাংলার এক নতুন উৎসব। রাজনৈতিক রঙ লাগানো হলেও রামনবমী গুরুত্বপূর্ণ ধর্মীয় কারণেই।

রাজ্যের বিভিন্ন প্রান্তের মতো সাড়ম্বরে রামনবমীর উৎসব পালিত হল উত্তর ২৪ পরগনা জেলার সীমান্তবর্তী বনগাঁ এলাকায়। বাংলাদেশ সীমান্তের এই এলাকায় শোভাযাত্রার পাশাপাশি ভগবান শ্রী রামের পুজোও করা হয়।

আরও পড়ুন- কাঁকিনাড়ায় রামনবমীর মিছিলে দুষ্কৃতি হামলায় আক্রান্ত পুলিশ

কেন্দ্রের শাসকদল ভারতীয় জনতা পার্টির সৌজন্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে নজরকাড়া রামনবমী উৎসব শুরু হয়েছে গত বছর থেকে। এই বছরে সেই উৎসবে অন্যান্য অনেক রাজনৈতিক দলই আয়োজন করেছে শ্রী রামের আরাধনা।

দীর্ঘদিন ধরেই বনগাঁ এলাকায় প্রতি বছরে পালিত হয় রামনবমীর অনুষ্ঠান। তবে গত কয়েক বছর ধরে বহর বৃদ্ধি হয়েছে সেই অনুষ্ঠানের। শ্রীবৃদ্ধি ঘটেছে গত বছর থেকে। গত বছরে বিজেপির বঙ্গ ব্রিগেড রাজ্য জুড়ে রামনবমী পালনে উদ্যোগী হলে গুরুত্ব পায় বনগাঁর রামনবমী।

চলতি বছরে বাংলাদেশ সীমান্তে বনগাঁ স্টেট ব্যাংকের সামনে মণ্ডপ করে ভগবান শ্রী রামের পুজো করা হয়। একইসঙ্গে সমগ্র সীমান্তবর্তী বনগাঁর বিস্তীর্ণ এলাকা জুড়ে আয়োজন করা হয় শোভাযাত্রার। আয়োজকদের দাবি, বানগাঁ-র এই রামনবমীর শোভাযাত্রায় কমপক্ষে ৫০০ থেকে ৬০০ জন মানুষ অংশগ্রহণ করেছিলেন। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এই মিছিলে অংশ নেওয়া অনেকেই ছিলেন মহিলা। এই অনুষ্ঠানে হাজির ছিলেন বঙ্গ বিজেপির মহিলা মোর্চার নেত্রী বিভা মজুমদার।