নিউজ ডেস্ক, বারাকপুর: মন্দির চত্বরের ‘বিশ্ব বাংলা’ লোগো থেকে মুছে দেওয়া হয় ‘রাম’। ফিরিয়ে আনা হয় লোগো-র ‘ব’ শব্দটি।

কাঁকিণাড়ায় একটি বিশ্ব বাংলার লোগোর গায়ে লেখা ‘ব’-থেকে বানিয়ে দেওয়া হয়েছিল ‘রাম।’ সেই ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। কাঁকিনাড়া মাদ্রাল হনুমান মন্দিরের ভিতরে “বিশ্ব বাংলা লোগো”- তে রাম লিখে দেওয়া হয়। রাতের অন্ধকারে কেউ বা কারা সেই ঘটনা ঘটায়। ঘটনার তদন্ত করে পুলিশ। মমতা বন্দ্যোপাধ্যায়ও এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন।

কয়েকদিন ধরেই ‘রাম’ ইস্যুতে উত্তপ্ত বাংলা। ‘জয় শ্রী রাম’ ধ্বনি শুনেই গাড়ি থেকে নেমে এসেছিলেন ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর থেকেই বিরোধীদের তোপের মুখে পড়েন তিনি। আর এবার তাঁর প্রিয় বিশ্ব বাংলার গায়েই লেখা হয় রাম। স্বাভাবিকভাবেই এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। ক্ষোভ উগরে দেন মমতা।

সোমবার নবান্নে বৈঠকের পর এই বিষয় নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আইনি ব্যবস্থা নেওয়া হবে।’ তিনি আরও বলেন, যারা এই কাজ করছে তারা রাজনীতির বাইরের লোক। তিনি বলেন, ‘বিশ্ব বাংলা’ রাজ্য সরকারের একটি লোগো। সেটি এইভাবে বিকৃত করার জন্য আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেই জানান তিনি। এই প্রসঙ্গে তারকেশ্বরের ঘটনার কথাও বললেন মুখ্যমন্ত্রী।

এরপর মঙ্গলবার সকালে দেখা যায় সেই লোগো আগের মত হয়ে গিয়েছে। অর্থাৎ ‘রাম’ শব্দটি মুছে দেওয়া হয়েছে। কে বা কারা উদ্যোগ নিয়ে এই কাজ করেছে, তা স্পষ্ট নয়।

গত কয়েকদিনে বারবার জয় শ্রীরাম ধ্বনি শুনে মেজাজ হারিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগেই নৈহাটিতে ‘জয় শ্রী রাম’ স্লোগান শুনে ক্ষুব্ধ হয়ে নেমে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাগের মাথায় ভাষাজ্ঞান হারিয়ে ফেলেন তিনি। কার্যত যা মুখে আসে তাই বলেন সেদিন। এমনকি ফের গাড়িতে উঠে গেলে, আবার ওঠে ‘জয় শ্রী রাম’ স্লোগান। আবারও নেমে আসেন মমতা।

জয় শ্রীরাম ধ্বনির পাশাপাশি এবার থেকে জয় মা কালীও বলা হবে, এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় নেতা কৈলাশ বিজয়বর্গীয়। আর সেই প্রসঙ্গ টেনেই মঙ্গলবার অভিষেক বলেন, ‘বাংলায় রামের টিআরপি কমেছে, তাই মা কালীর টিআরপি বাড়ছে।’

মঙ্গলবার বিকেলে গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে একটি র‍্যালি করে তৃণমুল। গোলপার্কের সেই সভায় বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো আভিষেক। সেখানেই ‘জয় শ্রী রাম’ ধ্বনির প্রসঙ্গ টেনে এই মন্তব্য করেছেন অভিষেক। তিনি বলেন, ‘বিজেপি বলছে, তারা নাকি এবার জয় মা কালীও বলবে। বাংলায় রামের টিআরপি কমেছে, তাই মা কালীর টিআরপি বাড়ছে।’