কলকাতা:  আরও বেশি করে মহিলাদের ক্ষমতায়ন চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাই নারী দিবসেই বড় চমক মুখ্যমন্ত্রীর। রাজ্যসভায় তৃণমূলের চার প্রার্থীর নাম ঘোষণা করলেন তিনি। যেখানে প্রথম দুজনেই তৃণমূলের মহিলা নেত্রী। সামনেই রাজ্যসভার নির্বাচন। আর সেই নির্বাচনে অর্পিতা ঘোষ, মৌসম নূর, দিনেশ ত্রিবেদী এবং সুব্রত বক্সীকে প্রার্থী করা হয়েছে।

আজ রবিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর সোশ্যাল মিডিয়াতে এই চার প্রার্থীর নাম ঘোষণা করেছেন। একদিকে প্রার্থীর নাম ঘোষণা অন্যদিকে দলের দুই হেভিওয়েট মহিলাকে বেছে নিয়ে মহিলা দিবসের দিলেন এক অন্যন্য বার্তাও।

প্রসঙ্গত, আগামী ২৬ মার্চ পশ্চিমবঙ্গের পাঁচ আসন-সহ রাজ্যসভার মোট ৫৫টি আসনে নির্বাচন হতে চলেছে। নির্বাচন কমিশন গত মঙ্গলবার রাজ্যসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল আগামী ১৩ মার্চ। আগামী ২ এপ্রিল রাজ্য থেকে তৃণমূলের চার সাংসদ যোগেন চৌধুরী, কেডি সিং, আহমেদ হাসান ইমরান ও মনীশ গুপ্তর মেয়াদ শেষ হচ্ছে। একই সঙ্গে বহিষ্কৃত সিপিএম সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের মেয়াদও শেষ হচ্ছে। যদিও এখন আর তিনি সিপিএম নন, তৃণমূল ঘনিষ্ঠ।

উল্লেখ্য, বিধানসভায় এখন বিভিন্ন দলের যে শক্তি-বিন্যাস, তাতে এই পাঁচ আসনের মধ্যে চারটিতে তৃণমূলের জয় নিশ্চিত। বাম-কংগ্রেসের জোট হলে একটি আসনে জোটের প্রার্থী জিততে পারেন। এই আসনে কংগ্রেস নাকি সিপিএম, কারা প্রার্থী দেবে–তা এখনও স্পষ্ট নয়। কংগ্রেসের ক্ষেত্রে রাজ্যসভার প্রার্থী এআইসিসি চূড়ান্ত করে।

সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এই বিষয়ে কংগ্রেস হাইকমান্ডের সঙ্গে আগামী সপ্তাহে কথা বলতে পারেন বলে আলিমুদ্দিন স্ট্রিট সূত্রের খবর। যদিও তাঁকে প্রার্থী করা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। একাংশ তাঁকে প্রার্থী করার পক্ষে নয়। অন্যদিকে এখনও পর্যন্ত প্রদেশ কংগ্রেস কোনও প্রার্থীর নাম পাঠায়নি।

পুরনির্বাচনে বাম-কংগ্রেস জোট করছে। এই পরিস্থিতিতে রাজ্যসভা নির্বাচনের প্রার্থী বাছাই নিয়ে কোনও মতপার্থক্য হোক, কোনও পক্ষই তা চাইছে না। সবদিক দেখেই তাঁরা পা ফেলবেন বলে জানা গিয়েছে। কিন্তু সবাইকে পিছনে ফেলে মহিলা দিবসে চারজনের মধ্যে দুজন মহিলার নাম ঘোষণা করে এক বার্তা দিলেন মুখ্যমন্ত্রী।