নয়াদিল্লি: দেশের জন্য রাফায়েল যুদ্ধবিমান আনতে যাচ্ছেন তিনি। এর থেকে ভালো সময় আর কি হতে পারে। তাই এবার ফ্রান্সেই শস্ত্র পুজো করার পরিকল্পনা করেছেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, প্রতি বছরই এই পুজোয় অংশ নেন রাজনাথ। তবে এবার উপলক্ষ্যটা বেশ জোরদার। দশেরার সময় এই শস্ত্র পুজো করেন প্রতিরক্ষামন্ত্রী। এবার সেই সময়টা তাঁর ফ্রান্সেই কাটবে। ফলে ফ্রান্সেই শস্ত্র পুজো করার উদ্যোগ নিয়েছেন তিনি।

৮ অক্টোবর ভারতের হাতে আসতে চলেছে প্রথম রাফায়েল জেট যুদ্ধবিমান। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানান, স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালীনই রাজনাথ সিং এই পুজো চালু করেন। সেই ধারাবাহিকতা এবছরও বজায় রাখতে চান তিনি। দশেরায় ফ্রান্সের মেরগন্যাকে রাফায়েল ইনডাকশান সেরেমনিতে যোগ দেবে রাজনাথ। তার আগেই এই শস্ত্র পুজোয় যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।

ভারতীয় বায়ুসেনাকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে একজন ফরাসি পাইলট ফ্রন্ট ককপিটে থাকবেন, সেই যুদ্ধবিমানেই থাকবেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। তবে তিনি থাকবেন রিয়ার ককপিটে। অক্টোবরের ৮ তারিখ ফ্রান্সে পৌঁছচ্ছেন রাজনাথ। সেদিনই দশেরা ও এয়ার ফোর্স ডে। তাই এই শুভদিনে ভারতের বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে একদিকে যেমন রাফায়েল জেট পাবেন রাজনাথ, তেমনই শস্ত্র পুজোও করবেন।

প্রাচীন বারতে এই শস্ত্র পূজার প্রচলন ছিল বলে জানা যায়। বিভিন্ন সময়ের হিন্দু শাসকরা যুদ্ধে ব্যবহৃত অস্ত্র শস্ত্রকে দেবতা জ্ঞানে পুজো করতেন। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন প্রতিবছর দশেরায় প্রাচীন কিছু অস্ত্র ও আধুনিক অস্ত্র দিয়ে শস্ত্র পুজো করতেন। উল্লেখ্য, প্রথম পর্বের রাফায়েল বিমান ভারতে আসছে অক্টোবরের ৮তারিখ। ভারতীয় বায়ু সেনার পাইলটরা পরের কয়েক মাসে ফ্রান্সে রাফায়েল বিমান উড়ান সংক্রান্ত প্রশিক্ষণে যাবেন বলেও খবর৷

এদিকে, রাফায়েল ছাড়াও ফ্রান্স থেকে ভারত পাচ্ছে উপকূলরক্ষী বাহিনীর জন্য ১৬ থেকে ১৮টি হেলিকপ্টার৷ নৌবাহিনীর হাতে আসছে প্যান্থার শ্রেণীর কপ্টার৷ অন্যদিকে, রাফায়েল বিমানে রয়েছে বিশ্বের সবচেয়ে অ্যাডভান্সড ক্ষেপণাস্ত্র মেটেওর (METEOR)। এই ক্ষেপণাস্ত্র চিন কিংবা এশিয়ার অন্য কোনও দেশের হাতে নেই। মেটেওর ১০০ কিমিরও বেশি দূরত্বে শত্রুপক্ষের বিমান ও ক্রুজ ক্ষেপনাস্ত্র ধ্বংস করে দিতে সক্ষম।