ফাইল ছবি

বালুরঘাট : আজ বালুরঘাটে (Balurghat) দেশের প্রতিরক্ষামন্ত্রী ও বিজেপি শীর্ষ নেতা রাজনাথ সিং (Rajnath Singh) পরিবর্তন যাত্রার সূচনা ও সভা করবেন। তার আগে এই দক্ষিণ দিনাজপুর জেলায় বিজেপি ও তৃণমূলের মধ্যে কাজিয়া তুঙ্গে উঠছে। ইতিমধ্যেই বিজেপি হুঙ্কার দিয়ে রেখেছে, ২০২১-এর বিধানসভা নির্বাচনে (Assembly Election) দক্ষিণ দিনাজপুর জেলার ৬টি বিধানসভা আসন তারা দখল করে তৃণমূলকে ৬ শূন্য গোলে পরাজিত করবে। বালুরঘাটের বিজেপির সাংসদ সুকান্ত মজুমদার নিজেই এই হুঙ্কার আগাম দিয়ে রেখেছেন। তবে থিম নেই তৃণমূল। বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার (Sukanta Majumdar) জানিয়েছেন, পরিবর্তন যাত্রায় পথে বেরিয়ে আমরা বুঝতে পারছি জেলার সব মানুষ আমাদের সঙ্গেই আছেন ৷

এদিকে বালুরঘাটের তৃণমূল (Trinamul) কংগ্রেস কোঅর্ডিনেটর সুভাষ চাকির বক্তব্য, ২০১৯-এ লোকসভা ভোটে জেতার পর বিজেপি ধরেই নিয়েছিল দক্ষিণ দিনাজপুর তাঁদের শক্ত ঘাঁটিতে পরিণত হয়ে গেছে। কিন্তু গত ৭ জানুয়ারি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Avishek Banerjee) সভায় মানুষের ভিড় দেখে তাঁরা বুঝে গিয়েছে যে হওয়া বদলাচ্ছে, মানুষ তাঁদের পাশে নেই। তাই এবার কেন্দ্রীয়মন্ত্রী রাজনাথ সিংকে বালুরঘাটে এনে মানুষকে পাশে পেতে চাইছে। তবে এসব করে লাভ হবে না। কারণ মানুষ তৃণমূলকে সঙ্গে নিয়েই উন্নয়ন চাইছে ।

গত ২০১৯-এর লোকসভা নির্বাচনে বিজেপি দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট লোকসভা কেন্দ্রটি তৃণমূলের হাত থেকে ছিনিয়ে নেয়। ২০১৯-এর লোকসভা নিরিখে এই জেলার ৬টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৩টিতে বিজেপি ও ৩টি তৃণমূল এগিয়ে রয়েছে। কাজেই সেই দিক থেকে বোঝা যাচ্ছে তৃণমূল ও বিজেপি ২০১৯-এর লোকসভা নির্বাচনের বিধানসভাওয়ারি সমান সমান ভাবেই শাক্তশালী। তাই বিজেপি চাইছে এই শক্তিকে ধরে দেখে আগামী বিধানসভা নির্বাচনে আরও শক্তি বাড়িয়ে ৬টি বিধানসভায় দখল করতে । তবে তৃণমূলও তাদের রাজনৈতিক জমি দখলে রাখতে জোর লড়াই শুরু করেছে।

তবে মোদী-অমিত শাহ-নাড্ডার পর এবার রাজ্যে আসছেন রাজনাথ সিংহ। পরিবর্তন যাত্রায় অংশ নেওয়ার পাশাপাশি শুক্রবার বালুরঘাটে জনসভা করবেন প্রতিরক্ষামন্ত্রী। এবারের হাইভোল্টেজ বিধানসভা নির্বাচনে নবান্ন দখল করতে সর্বশক্তি দিয়ে ময়দানে নেমেছে পদ্ম শিবির। পরিবর্তন যাত্রাকে সামনে রেখে প্রচারের ঝড় তুলতে চাইছে বিজেপি। যা নিয়ে উত্তরবঙ্গে তুঙ্গে শাসক-বিরোধী কাজিয়া। বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুরে শুরু হয় বিজেপির পরিবর্তনযাত্রা। কুশমণ্ডী, বুনিয়াদপুর, হরিরামপুর হয়ে কর্মসূচি শেষ গঙ্গারামপুরে। শুক্রবার বালুরঘাটে রথযাত্রায় থাকবেন হেভিওয়েট বিজেপি নেতা তথা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। পরে বালুরঘাট হাইস্কুলের মাঠে জনসভা করবেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।