প্যারিস: দীর্ঘদিনের অপেক্ষা। ভারতের হাতে আসবে রাফায়েল। অবশেষে মঙ্গলবার দেশ জুড়ে যখন রাবণ নিধনের যজ্ঞ চলছে, তখনই শত্রুনিধনের লক্ষ্যে প্রথম রাফায়েল হাতে পেল ভারত। ফ্রান্সে সেই রাফায়েল এয়ারক্রাফট গ্রহণ করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এদিন প্যারিসে মেরিগন্যাকে সেই রাফায়েল গ্রহণ করেন তিনি। ফ্রান্সের মিলিটারি এয়ারক্রাফটে চেপে সেখানে পৌঁছন রাজনাথ সিং। তার আগ প্যারিসে ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক সারেন তিনি।

এদিন সেই রাফায়েলেও চাপেন রাজনাথ সিং। তার আগে নারকেল ফাটানো হয় রাফায়েলের উপর। এয়ারক্রাফটের গায়ে লেখা হয় ‘ওম।’ যেভাবে কোনও ভালো কাজ শুরু করার রীতি রয়েছে ভারতে, সেটাই পালন করেন রাজনাথ। বিজয়া দশমীতে দাসোঁর কারখানায় পুজো করলেন রাজনাথ সিং।

ফ্রান্সের সঙ্গে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনছে ভারত। প্রথম রাফাল হাতে পেল নয়াদিল্লি। সনাতনী রীতিতে বিজয়া দশমীর দিন অস্ত্র পুজো করার রীতি রয়েছে। সেই রীতি মেনে রাফালের পুজো করলেন রাজনাথ।

চাকার তলায় রাখা হয়েছিল লেবু। প্রতিরক্ষামন্ত্রী এদিন বলেন, ‘ভারতীয় উপমহাদেশে রাফাল শান্তি ও নিরাপত্তা বৃদ্ধি করবে বলে আশা করি।’ তিন দিনের সফরে ফ্রান্সে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিন এই চুক্তির প্রাথমিক পর্ব সফল ভাবে মেটার পর দাসল্ট এভিয়েশনের পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করা হয়। দাসল্ট এভিয়েশনের সিইও জানান এই দিনটি ভারতীয় সেনাবাহিনীর জন্য সাফল্যের দিন। ভারতের হাতে রাফায়েল তুলে দিতে পেরে গর্বিত দাসল্ট।