নয়াদিল্লি: কুকুর যে মানুষের অন্যতম কাছের সঙ্গী তা সকলেই মানে। আর প্রিয় কুকুর মারা গেলে মালিকের যে কষ্ট হয় তা ভাষায় প্রকাশ করা যায় না। শুধু তাই নয়, মালিকের সঙ্গে থাকতে থাকতে তার প্রয়োজনের অনেক কাজে সহকারী হয়ে ওঠে এই কুকুর। সেনাবাহিনীর কাজে কুকুরকে দেখা যায় অন্যতম গুরুত্বপূর্ণ ভুমিকা গ্রহণ করতে। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রবিবার সাড়ে ন’বছরের মৃত কুকুর ‘ডাচ’-এর জন্য শোকপ্রকাশ করলেন।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর তাঁর টুইটার হ্যান্ডলের একটি পোস্টে লিখেছেন, ভারতীয় সেনায় কয়েক বছর ধরে কর্মরত সারমেয়-সেনা ‘ডাচ’-এর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রতিরক্ষামন্ত্রী। ইস্টার্ন কম্যান্ডের দক্ষ সদস্য ‘ডাচ’ একাধিক জায়গায় আইইডি চিহ্নিত করতে সফল হয়েছিল।

আর সেই কুকুর মারা গেলে ভারাক্রান্ত হয়ে ওঠে পুরো ইউনিটের মন। সেই রকম ঘটনাই ঘটেছে রবিবার। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডাচের মারা যাওয়ার পর সমবেদনা জানিয়েছেন। বিগত নয় বছর ধরে ডাচ ভারতীয় সেনার এক গুরুত্বপূর্ণ অংশ হিসেবে কাজ করেছে।

প্রতিরক্ষা মন্ত্রী ডাচের মারা যাওয়ার খবর পেয়ে সমবেদনা জানিয়েছেন। ইস্টার্ন কম্যান্ডের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ ছিল ডাচ। যে কোন ধরনের অপারেশনে আইইডি তল্লাশীর ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করত। তাই ডাচের মারা যাওয়াতে এক সৈনিক কে হারালাম। এই মর্মে প্রতিরক্ষামন্ত্রী টুইট করে শোক প্রকাশ করেছেন।

কলকাতার এই নয় বছর বয়সী সাহসী সৈনিকের মৃত্যুর পর ইস্টার্ন কম্যান্ডের তরফ থেকে শনিবার শেষ শ্রদ্ধা জানানো হয়। ল্যাবরেডর গোত্রের ওই সারমেয় ভারতীয় সেনায় অন্যতম সেরা পুরস্কৃত কুকুর হিসাবে পরিচিত ছিল। দীর্ঘ সময়ে সে ভারতীয় সেনায় একাধিক কৃতিত্ব অর্জন করেছিল।